পরিবার পরিকল্পনা খাতে ১০৯ কোটি টাকা ছাড়ে সম্মতি

20

২০২০-২১ অর্থবছরের সংশোধিত এডিপি বরাদ্দ অনুযায়ী ‘ফ্যামিলি প্ল্যানিং অ্যান্ড ফিল্ড সার্ভিস’ খাতে বরাদ্দকৃত অর্থ থেকে তৃতীয় কিস্তিতে ১০৯ কোটি টাকা ছাড়ে সম্মতি দিয়ে অর্থ বিভাগ। গত রবিবার অর্থ বিভাগের বাজেট অধিশাখা থেকে স্বাস্থ্য বিভাগের সচিবকে পাঠানো এক চিঠিতে অর্থ বরাদ্দে সম্মতির কথা জানানো হয়।
চিঠিতে বলা হয়, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন বাস্তবায়নাধীন ‘ফ্যামিলি প্ল্যানিং অ্যান্ড ফিল্ড সার্ভিস ডেলিভারি’র অনুকূলে চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত এডিপিতে আরপিএ (জিওবি) খাতে বরাদ্দকৃত অর্থ হতে তৃতীয় কিস্তিতে ১০৯ কোটি ৫৫ লাখ (মূলধন ১০ লাখ এবং ১০৯ কোটি ৪৫ লাখ রাজস্ব) টাকা ছাড়ে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।
তবে অর্থছাড়ে কিছু শর্তের কথা উল্লেখ করা হয়েছে। শর্তগুলো হলো- ছাড়কৃত অর্থ ব্যয়ের ক্ষেত্রে দ্য পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট-২০০৬ এবং দ্য পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮ অনুসরণসহ যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে পালন করতে হবে। অব্যয়িত অর্থ (যদি থাকে) যথাসময়ে সমর্পণ করতে হবে। ছাড়কৃত অর্থের পুনর্ভর দাবি অবিলম্বে পেশসহ পুনর্ভরণ নিশ্চিত করত হবে এবং ছাড়কৃত অর্থ ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবে।