৮ মার্চের মধ্যে ব্যবসায়ীদের বাজেট প্রস্তাব চায় এনবিআর

12

অংশগ্রহণমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করদাতাবান্ধব বাজেট প্রণয়ন করতে ব্যবসায়ী শ্রেণির মতামত জানতে চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এজন্য তারা বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠানসহ দেশের বুদ্ধিজীবী মহলের কাছে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব চেয়েছে।
বৃহস্পতিবার এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন স্বাক্ষরিত এক চিঠিতে বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশনকে তাদের নিজ নিজ বাজেট প্রস্তাব এফবিসিসিআই ও জাতীয় রাজস্ব বোর্ডে পাঠাতে বলা হয়েছে।
এতে বলা হয়, আগামী ৮ মার্চের মধ্যে সংগঠনগুলো তাদের বাজেট প্রস্তাব দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) কাছে লিখিতভাবে পাঠাতে পারবে। একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফটকপি ই-মেইলের মাধ্যমে এ এনবিআরের প্রথম সচিব (কর আপিল ও অব্যাহতি) ও প্রধান বাজেট সমন্বয়কারী মো. গোলাম কবীর বরাবর পাঠাতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ড প্রাপ্ত এই প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। এছাড়া যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি ইমেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব পাঠাতে পারবেন।
এতে আরো বলা হয়, বাজেট প্রণোয়নে করদাতা বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে জাতীয় রাজস্ব বোর্ড বাজেট প্রস্তাব আহ্বান এবং তাদের সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি সম্পর্কে আলোচনা অনুষ্ঠান করে আসছে। আসন্ন ২০২১-২২ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ, বিশ্লেষণধর্মী ও প্রতিনিধিত্বশীল করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী।