রবিবার প্রথমবারের মতো ইভিএমে ভোট দেবেন শিবগঞ্জ পৌরবাসী

20

আগামীকাল রবিবার চতুর্থ দফায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার পৌরবাসী প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট দিয়ে মেয়র-কাউন্সিলর নির্বাচিত করবেন। এদিকে নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোটিং মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম। আজ শনিবার দুুপুরের পর ১৫টি ভোট কেন্দ্রে পাঠানো হয় এ ভোটিং মেশিন। ১৫টি কেন্দ্রের জন্য মোট ১৫৫টি ভোটিং মেশিন পাঠানো হয়েছে। রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।
এবার শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত সৈয়দ মনিরুল ইসলাম (নৌকা), বিএনপি মনোনীত ওজিউল ইসলাম মিয়া (ধানের শীষ) ও জাতীয় পার্টি মনোনীত আফজাল হোসেন (লাঙ্গল)।
এছাড়া ৯টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ৯নং ওয়ার্ডের এক কাউন্সিলর প্রার্থী মৃত্যুবরণ করায় ওই ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন স্থগিত করেছে নির্বাচন অফিস।
রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান বলেন, নির্বাচনকে সামনে রেখে কঠোর নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘেœ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন এ জন্য ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া র‌্যাব-পুলিশের পাশাপাশি ২ প্লাটুন বিজিবি, আনসার ও ডিবি পুলিশ সদস্য কাজ করবেন। ১৫টি ভোট কেন্দ্রের মধ্যে ১০টি কেন্দ্র গুরুত্বপূর্ণ বলে তিনি জানান।
জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান আরো জানান, নির্বাচনে মোট ৩২ হাজার ৯৭৯ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ১৬ হাজার ৪৩২ জন পুরুষ ও ১৬ হাজার ৫৪৭ জন নারী ভোটার। ভোটাররা ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।