রাজশাহীতে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান নির্বাহীদের সঙ্গে সিনিয়র সচিবের মতবিনিময়

43

রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার ক্ষুদ্র ঋণদান সংস্থাসমূহের (এমএফআই) প্রধান নির্বাহী কর্মকর্তাগণের সঙ্গে ক্ষুদ্র ঋণদান সংস্থাসমূহের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি (এমআরএ)-এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে রাজশাহীর পোস্টাল একাডেমির সম্মেলন কেন্দ্রে এমআরএ-এর উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়।
এমআরএ’র এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়য়ের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।
সভায় আরো উপস্থিত ছিলেন, রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল ও রাজশহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ইদ্রিস আলী। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ও ক্ষুদ্রঋণ সেক্টর সম্পর্কিত উপস্থাপনা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন এমআরএ’র পরিচালক ইয়াকুব আলী।
সভায় ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক মো. হাসিব হোসেন। এসময় তিনি এমএফআইসমূহের মাঠপর্যায়ের কাজের অগ্রগতি ও সমস্যার কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার ৫৩টি এমআরএ সনদপ্রাপ্ত এমএফআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা অংশ নেন।
সভায় ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর অর্থের জোগান এবং মাঠপর্যায়ে প্রশাসনের সাথে সমন্বয়সহ বিভিন্ন প্রস্তাবনা ও সমস্যার কথা তুলে ধরা হয়। বিশেষ করে সরকার ঘোষিত বিশেষ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যাণিজ্যিক ব্যাংকসমূহের সাথে যোগাযোগ দৃঢ়করণ ও এমআরএ’র মাধ্যমে বিশেষায়িত ব্যাংক গঠন করে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহকে অর্থায়ন করার প্রস্তাব করা হয়।
সভায় সভাপতির বক্তব্যে এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্ বলেন, কোভিড-১৯ প্যান্ডামিকের মধ্যে এমএফআই এনজিওরা মানুষের পাশে থেকে দক্ষতার সাথে কাজ করে চলেছে, যা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি সকলকে এমআরএ বিধি-বিধান মেনে কাজ এগিয়ে নেয়ার পরামর্শ দেন। এছাড়া এমএফআইসমূহের মাঠপর্যায়ের কাজের অগ্রগতি ও সমস্যার কথা শুনে তার মতামত ব্যক্ত করেন।