রেশম শিল্পের উন্নয়নে কাজ করছে সরকার : বস্ত্র ও পাট মন্ত্রী

9

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক এমপি বলেছেন. তাঁত শিল্প বাঙালি জাতির ঐতিহ্য। এই শিল্পকে টিকে রাখতে কাজ করছে সরকার। আমাদের সমস্যাগুলো চিহ্নিত করতে হবে। চীন ও ভারত সফর করে তাদের টেকনোলজি দেখে এসে আমাদের দেশে প্রয়োগ করতে হবে। প্রয়োজনে চীন থেকে আমরা টেকনোলজি কিনবো এবং টেকনোলজিস্ট আনবো, দরকার হলে ডলারে বেতন দিয়ে তাদেরকে রাখবো। তাঁতশিল্পের ঐতিহ্য বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া হবে। সোমবার সকালে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার বারোঘরিয়া ইউনিয়নের লাহারপুরে তাঁত পল্লী পরিদর্শন শেষে তাঁতী, রিলার ও বসনী সমাবেশে এসব কথা বলেন তিনি।
বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে মন্ত্রী জানান- বাংলাদেশ রেশম বোর্ড ও তাঁত বোর্ডের মাধ্যমে এসব সমস্যা কাটিয়ে এই শিল্পের সুূদিন ফিরিয়ে আনা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বস্ত্র ও পাঠ মন্ত্রী বলেন, আওয়ামী লীগ খেত-খামার থেকে উঠে আসা একটি রাজনৈতিক দল। বিএনপি-জামায়াতের সময় চাঁপাইনবাবগঞ্জের তাঁত ও রেশম শিল্প ধ্বংস করা হয়েছে। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এসে তাঁত শিল্পের উন্নয়নে কাজ করছে। মন্ত্রী বলেন, তাঁত ও রেশম শিল্প সংশ্লিষ্টদের ঋণের পরিমান বাড়ানো হবে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছে বলেও জানান বস্ত্র ও পাঠ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী । তাঁতী, রিলার ও বসনীদের দাবি দাওয়া পুরণের আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধনীতা এনে দিয়েছেন। তিনি না থাকলে এদেশ স্বাধীন হতনা। স্বাধীনতার ৫০ বছর চলছে। একই সঙ্গে চলছে মুজিব জন্মশত বর্ষ। এই মুজিব বর্ষ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অনেক কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। আপনাদের চাহিদাগুলো আমরা পুরণ করার চেষ্টা করবো। আপনাদের আরোঋণের ব্যবস্থা করে দিবে। আপনাদের উন্নয়ন হলে দেশের উন্নয়ন হবে।
মতবিনিময় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব দেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড পরিচালনা পর্ষদের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান ফজলে হোসেন বাদশা এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, য্গ্মু সচিব মো. অলিউল্লাহ, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। পরে মন্ত্রী জেলার শিবগঞ্জ উপজেলার হরিনগর তাঁত পল্লী পরিদর্শন করেন।
এসময় উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার। এছাড়াও হরিনগরে পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি।