বিএসএমএমইউয়ে ৯৬ হাজার নমুনা পরীক্ষা

11

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) করোনা ভাইরাস ল্যাবরেটরিতে গত নয় মাসে ৯৬ হাজারেরও বেশি করোনার নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত বছরের ১ এপ্রিল শাহবাগের বেতার ভবনে ল্যাবরেটরিটি চালু হয়। গত বৃহস্পতিবার পর্যন্ত সেখানে সর্বমোট ৯৬ হাজার ২৭ জনের নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষায় পাওয়া পজিটিভ রোগীর সংখ্যা স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানিয়ে দেয়া হচ্ছে। বিএসএমএমইউ প্রশাসনিক সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে বর্তমান প্রশাসনের উদ্যোগে করোনা ভাইরাস মোকাবেলায় ও চিকিৎসাসেবা প্রদান অব্যাহত রাখতে ফিভার ক্লিনিক, করোনা ভাইরাস ল্যাবরেটরি (পিসিআর ল্যাব), করোনা সেন্টার, কোভিড-১৯ ফলোআপ ক্লিনিক, বিশেষজ্ঞ হেলথ লাইন, হেলপলাইন, অনলাইন সেবাসহ চিকিৎসাসেবা সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের কার্যক্রম চালু করা হয়।
২১ মার্চ বেতার ভবনে জ্বর, সর্দি-কাশির রোগীদের জন্য ফিভার ক্লিনিক চালু হয়। বৃহস্পতিবার পর্যন্ত সেখানে ৭০ হাজার ৪০০ রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। অন্যদিকে কেবিন ব্লকে গত ৪ জুলাই চালুকৃত করোনা সেন্টারে গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ৫ হাজার ৪৭৮ জন করোনা রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। রোগী ভর্তি হয়েছেন ৩ হাজার ৩১১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৭৬২ জন। বর্তমানে ভর্তি আছেন ১২৮ জন করোনা আক্রান্ত রোগী।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার জানান, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদান ও ভাইরাসটি শনাক্তকরণ কার্যক্রম অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ফ্রন্টলাইন যোদ্ধা অর্থাৎ করোনা আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ স্বাস্থ্যকর্মীদের সঙ্গে নিয়মিত সভা ও মতবিনিময় করে যাচ্ছেন।