নাচোল পৌরসভায় শুরু হয়েছে ৫২ কোটি টাকার উন্নয়ন কাজ : প্রকল্প বাস্তবায়ন শেষে পানি সমস্যার সমাধান হবে

69

চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌরসভার ৯টি ওয়ার্ডে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষে উৎপাদক নলকুপ স্থাপন, বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণ, পাবলিক টয়লেট ও ডাস্টবিন নির্মাণ কার্যক্রম শুরু হয়েছে। এসব কাজ বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ৫২ কোটি টাকা।
মেয়র আব্দুর রশিদ খান ঝালু জানান, বাংলাদেশ মিউনিসিপাল ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন প্রকল্পের আওতায় সারাদেশে ৩০টি পৌরসভার মধ্যে নাচোল পৌরসভায় প্রায় ৫২কোটি টাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য বরাদ্দ পাওয়া গেছে। সম্প্রতি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের কনসালটেন্ট দিলীপ কুমার বিশ্বাস ভৌত স্থাপনাগুলোর পরিদর্শনে এসে নিরাপদ খাবার পানি সরবরাহের ৩টি উৎপাদক নলকূপ স্থাপন কাজের উদ্বোধন করেন। বর্তমানে ৩টি উৎপাদক নলকূপ স্থাপন কাজ দ্রুত এগিয়ে চলছে। ৬নং ওয়ার্ড হাজিডাঙ্গা মহল্লায় নলকূপ স্থাপনের পানি টেস্ট এর কাজ চলছে। ৬ নং ওয়ার্ড কাঁটাপুকুর এবং ৯নং ওয়ার্ড কন্যানগর মহলায় নলকূপ স্থাপনের জন্য বোরিং চলমান রয়েছে। এই প্রকল্পের আওতায় ৪টি উৎপাদক নলকুপ স্থাপন, পানি সরবরাহের জন্য অফিস ভবন, ৪টি বড় পাবলিক টয়লেট, ২০ দশমিক ৪শ কিলোমিটার পানির পাইপ লাইন, বাড়িবাড়ি সংযোগ লাইন ২ হাজার ৫শ মিটার, ৩শটি কমিউনিটি টয়লেট, ২৫টি ডাস্টবিন ও ১২ কিলোমিটার ড্রেন নির্মাণ করা হবে।
এর আগে ১৪শ পরিবারের মাঝে পানির লাইনের সংযোগ দেওয়া ছিল। ফলে বর্তমানে ৯০ শতাংশ মানুষের নিরাপদ খাবার পানির চাহিদা পুরণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। সম্প্রতি পৌরসভা চত্বরে দ্বিতল ভবন পানি শাখা অফিসের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। উল্লেখিত প্রকল্পের কাজগুলো সম্পন্ন হলে পৌরবাসী উপকৃত হবে বলে ধারণা করা হচ্ছে।
এইসব কাজ বাস্তবায়নে অর্থায়ন করছে বাংলাদেশ সরকার, এশিয় উন্নয়ন ব্যাংক ও বিশ্ব ব্যাংক।