বিজেএমসির বন্ধ মিল লিজ পদ্ধতিতে পুনরায় চালুর জন্য কমিটি গঠন

25

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) বন্ধ মিলগুলো ভাড়াভিত্তিক ইজারা (লিজ) পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় পুনরায় চালুর জন্য ৯ সদস্যের একটি কমিটি গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। গত মঙ্গলবার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ইমরান আহমেদ স্বাক্ষরিত এ-সংক্রান্ত আদেশ জারি হয়।
আদেশে বলা হয়েছে, বিজেএমসি’র বন্ধ মিলসমূহ ভাড়াভিত্তিক ইজারা (লিজ) পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় পুনরায় চালুর জন্য প্রাপ্ত প্রস্তাবের প্রেক্ষাপটে গৃহীত নীতিমালার আলোকে পরীক্ষা এবং বিবেচনার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) আহ্বায়ক করে ৯ সদস্য বিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় ওয়ার্কিং কমিটি গঠন করল বস্ত্র ও পাট মন্ত্রণালয়। বিজেএমসি চেয়ারম্যান, সদস্য-সচিব ছাড়া এ কমিটির অন্য সদস্যরা হলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাট), অর্থ বিভাগের প্রতিনিধি, শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি এবং জুট ডাইভারসিফিকেশন প্রোমোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক।
বিজেএমসি’র বন্ধ মিলগুলো পুনরায় চালুর লক্ষে দরপত্র বা প্রস্তাব আহ্বানের জন্য বিজ্ঞপ্তির খসড়া পরীক্ষা ও চূড়ান্তকরণে এ কমিটি কাজ করবে। এছাড়াও কমিটি প্রকাশিত বিজ্ঞপ্তির বিপরীতে প্রাপ্ত প্রস্তাব নিষ্পত্তির বিষয়েও পরামর্শ দেবে কমিটি। মিলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালনার ক্ষেত্রে সরকারি স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা বা করণীয় সম্পর্কে সুপারিশ ও প্রযোজ্য ক্ষেত্রে এ বিষয়ক কার্যক্রম ত্বরান্বিত করতে পরামর্শ দেবে।
উল্লেখ্য, সরকারি সিদ্ধান্তে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে বিরাজমান পরিস্থিতির স্থায়ী সমাধান এবং পাটখাত পুনরুজ্জীবিত করার লক্ষ্যে বিজেএমসি’র নিয়ন্ত্রণাধীন ২৫টি চালু মিলে কর্মরত সব স্থায়ী শ্রমিকের গ্রাচুইটি, প্রভিডেন্ড ফান্ড ও ছুটি নগদায়নসহ গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার মাধ্যমে চাকরি অবসায়ন পূর্বক উৎপাদন কার্যক্রম চলতি বছরের ১ জুলাই থেকে বন্ধ ঘোষণা করা হয়।