রহনপুর পৌরসভার ভোট আগামী ৩০ জানুয়ারি

75

আগামী ৩০ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌরসভার নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। নির্বাচন কমিশন থেকে সময় ঘোষণার পর গণবিজ্ঞপ্তি জারি করেছে জেলা নির্বাচন অফিস।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০ অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌরসভার মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের সময়সূচি ধার্য করে প্রজ্ঞাপন জারি করেছে। ঘোষিত সময়সূচি অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ৩ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ জানুয়ারি এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি। অর্থাৎ ২০২১ সালের প্রথম মাসের ৩০ তারিখ ভোটগ্রহণ করা হবে।
জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান জানান, রহনপুর পৌরসভার মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের জন্য প্রার্থীরা জেলা নির্বাচন অফিসারের কার্যালয় ও গোমস্তাপুর উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। ৩০ জানুয়ারি ১১টি ভোট কেন্দ্রে সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তিনি আরো জানান, এবার রহনপুর পৌরসভার ভোটার রয়েছে ২৭ হাজার ৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ হাজার ১৮৪ এবং নারী ভোটার ১৩ হাজার ৯১৩ জন।
মহানন্দা ও পুনর্ভবা নদী বিধৌত রহনপুর পৌরসভা ১৯৯৫ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠিত হবার আগে গোমস্তাপুর ও রহনপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। রহনপুর, হুজরাপুর, খয়রাবাদ ও প্রসাদপুর ৪টি মৌজা নিয়ে গঠিত হয় এ পৌরসভা। বর্তমানে রহনপুর পৌরসভা ‘ক’ শ্রেণীতে উন্নীত হয়েছে।
এদিকে দেশের মেয়াদউত্তীর্ণ পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা আসার আগে থেকেই রহনপুর পৌরসভার সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা এলাকায় নেমে পড়েছেন। বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কাছে দোয়া চাচ্ছেন। রাস্তাঘাট, দোকানপাট, মসজিদ, মন্দির, বিভিন্ন অনুষ্ঠানে তাদের কুশল বিনিময় করতে দেখা গেছে। এ সময় তারা নিজেকে ভালো প্রার্থী হিসেবে দাবি করছেন। এছাড়া নানা রকম প্রতিশ্রুতি ছুঁড়ে দিয়েছেন। ভোটারদের নজর কাড়তে সম্ভাব্য প্রার্থীরা আগে থেকে ব্যানার-ফেস্টুন টাঙিয়ে রেখেছেন। দিনরাত তারা জনসংযোগ চালিয়ে যাচ্ছেন।
অন্যদিকে পৌর নির্বাচনকে ঘিরে ভোটাদের আগ্রহের কমতি নেই। পাড়া- মহল্লা, চায়ের দোকানে পৌর নির্বাচনের গুঞ্জন জোরেশোরে শুরু হয়েছে। এখন থেকেই হিসাব-নিকাশ কষা শুরু হয়ে গেছে। তবে ভোটাররা এবার ভেবেচিন্তে যোগ্য প্রার্থীকে ভোট দিবেন বলে তারা ভাবছেন।
উল্লেখ্য, গত সোমবার তৃতীয় ধাপের ৬৪ পৌরসভার নির্বাচনের তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে রহনপুর রয়েছে।