বাঙালি জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবীদের হত্যা করে পাক বাহিনী

15

* বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসী। সোমবার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। আলোচনাকালে বক্তারা বলেন, বাঙালি জাতিকে মেধাশূন্য করতেই পাকহানাদার বাহিনী বুদ্ধিজীবীদের হত্যা করে। পাকিস্তানি শাসকগোষ্ঠী মনে করেছিল, মুক্তিযুদ্ধে প্রেরণাদানকারী বুদ্ধিজীবীদের হত্যা করা হলে বাঙালি জাতি মেধা শূন্য হয়ে পড়বে, তারা আর ঘুরে দাঁড়াতে পারবে না। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : জেলা প্রশাসন সোমবার বিকেল ৪টায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। অনলাইন প্লাটফরমে এই আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মূখ্য আলোচক ছিলেন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি। প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকিউল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় আরো অংশগ্রহণ করেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, বীর মুক্তিযোদ্ধা মনিম উদ দৌলা চৌধুরী, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, চাঁপাইনবাবগঞ্জ মহিলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, জেলা শিক্ষা অফিসার সাইফুল মালেক। সঞ্চালনায় ছিলেন জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল।
বক্তারা বলেন- বাঙালি জাতিকে মেধাশূন্য করতেই বাঙালির বিজয় অর্জনের মাত্র দুইদিন আগে আজকের এই দিনে পাকহানাদার বাহিনী বুদ্ধিজীবীদের হত্যা করে। কিন্তু তারা তা পারে নি। বিজয় অর্জনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শক্তহাতে দেশের হাল ধরেন। কিন্তু স্বাধীনতা যুদ্ধে পরাজিত শক্তি থেমে থাকেনি। তারা তাদের ষড়যন্ত্র চালিয়ে যেতে থাকে এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। কিন্তু তাদের স্বপ্ন পুরণ হয়নি। স্বপ্ন পুরণ হয়েছে বঙ্গবন্ধুর। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। বিশ্বের কাছে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। উন্নয়নের এই ধারা বাধাগ্রস্ত করতে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙ্গে ফেলার মধ্যদিয়ে দেশকে অস্থিতিশীল করতে চায়ছে। তাই আজকের দিনে শপথ নিতে হবে কোনোকারণে দেশের উন্নয়ন, যেন বাধাগ্রস্ত না হয়, স্বাধীনতা সার্বভৌত্ব নিয়ে কেউ যেন ছিনিমিনি খেলতে না পারে।
ইবিএইউবি : এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। এরপর সকাল ১০ টায় একটি ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যায়ের কৃষি অনুষদের ডীন ও রেজিস্ট্রার (অ.দ.) ড. মো. দেলোয়ার হোসেন।
এছাড়া আরও বক্তব্য দেন ট্রেজারার (অ. দ.) ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবির। প্রধান অতিথি বলেন, ১৯৭১ সালের আজকের এই দিনে মহান মুক্তিযুদ্ধের বিজয়ের প্রাক্কালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদেরকে হত্যা করেছিল, কিন্তু তাঁদের স¦প্নকে মুছে ফেলতে পারেনি। আমরা আমাদের কাজের মাধ্যমে শহীদদের বাঁচিয়ে রাখব। শহীদদের আত্মত্যাগকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে প্রত্যেককে জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। পরিশেষে অনুষ্ঠানের আহ্বায়ক ও আইন অনুষদের প্রধান এস এম শহীদুল ইসলাম সমাপনী বক্তব্য প্রদান করে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করেন।
এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান এর নেতৃত্বে রেহাইচরে অবস্থিত বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের শাহাদতস্থলের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে। শহীদদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার সকাল সাড়ে ১০টায় নাচোল থানা চত্বরে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম, নাচোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবায়দুর রহমান, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ, সমাজসেবা অফিসার আল-গালিব, নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান।
শেষে নাচোল থানা চত্বরে ৩জন সিপাহী মেসের আলী, আব্দুল মালেক ও সিরাজুল ইসলামসহ পাক হানাদার বাহিনীর গুলিতে দেশব্যাপী শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় আলোচনা সভা ও মোনাজাত অনুষ্ঠিত হয়।
কসবা ইউনিয়ন : নাচোল উপজেলার ১নং কসবা ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা ও শহীদদের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়েছে। সোমবার বিকেল সাড়ে ৩টায় কসবা ইউনিয়ন গোলাবাড়ি রেলস্টেশন দলীয় কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আব্দুস সাত্তারের সভাপতিত্বে শহীদ দিবসের তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক আজিজুর রহমান। এছাড়াও সাবেক সভাপতি শ্রী ভবেশ চন্দ্র বর্মন।
আলোচনা শেষে বাংলাদেশে পাক হানাদার বাহিনীর গুলিতে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে শহীদ বুদ্ধিজীবি দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সোমবার বেলা ১২টায় শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।
উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, অফিসার ইন চার্জ হুমায়ন কবির ।
সভায় আরো বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সদর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নঈম, নিয়ামতপুর সরকারী কলেজের উপাধ্যক্ষ মমতাজ হোসেন মন্ডল, সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, উপজেলা সমাজসেবা অফিসার আরিফুজ্জামান, উপজেলা মহিলা বিষয়ক অফিসার নিলুফার ইয়াসমিন, উপজেলা সমবায় অফিসার রুহুল আমীন, উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সামাদ।
সভা শেষে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে রচনা ও চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে মহামূল্যবান বঙ্গবন্ধুর লেখা বই প্রদান করেন।