চাঁপাইনবাবগঞ্জে ডিজিটাল দিবসে সেমিনার ও পুরস্কার বিতরণ

18

চাঁপাইনবাবগঞ্জে ৪র্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসনের আয়োজনে সেমিনার ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : ‘ডিজিটাল দিবসে যদিও মানছি দূরত্ব-তবুও আছি সংযুক্ত’ শীর্ষক সেমিনারের আয়োজন করে জেলা প্রশাসন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় এই সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক এ.কে.এম. তাজকির-উজ-জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন- নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কু-ু।
আলোচনা শেষে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা ও কনটেন্ট তৈরির বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
আলোচকরা বলেন- করোনা পরিস্থিতিতেও ই-মেইল, হোয়াটসঅ্যাপ ব্যবহার করে যোগযোগ ব্যবস্থা ডিজিটালাইজড করা হয়েছে। জুম, গুগল মিট, মাইক্রোসফট টিম, স্কাইপির মাধ্যমে সভা-সেমিনার করা হচ্ছে, অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখা হয়েছে। অনলাইনে কেনাকাট করা হচ্ছে। ডিজিটাল ব্যবস্থা চালু থাকায় সকল কার্যক্রম পরিচালনা সহজ হয়েছে।
হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় : হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪র্থ ডিজিটাল দিবস উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়। শনিবার সকাল সাড়ে ১০টায় বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে অনুষ্ঠিত সেমিনারে উপস্থিত ছিলেন- হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম মুর্শেদ, সহকারী শিক্ষক ইউসুফ আলী, সহকারী শিক্ষক আজমাল হোসেন মামুন, নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক লিনস হাসদা এবং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম।
প্রধান শিক্ষক তরিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় এবং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
সেমিনারে ডিজিটাল বাংলাদেশের সুফল ও গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়।
শিবগঞ্জ : উপজেলা প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং আইসিটি বিভাগের সহযোগিতায় ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে- ডিজিটাল বাংলাদেশ দিবস উদ্যাপন করা হয়েছে। এ-উপলক্ষে উপস্থিত বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও অনলাইনে এক সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সাকিব-আল-রাব্বি।
এ-সময় উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, বিভিন্ন স্কুলের আইসিটি শিক্ষকবৃন্দ, পৌরসভা ও ইউডিসি’র উদ্যোক্তাসহ অন্যরা উপস্থিত ছিলেন।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। এ লক্ষে শনিবার বেলা সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগমের সভাপতিত্বে দিবসের তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথির দেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, নাচোল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, উপজেলা আইসিটি সহকারী প্রোগ্রামার সোহেল রানা, সমাজসেবা কর্মকর্তা আল-গালিব।
দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে উপস্থিত বক্তৃতা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ভোলাহাট : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় ৪র্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা প্রশাসনের আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।
সেমিনারে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ খাতুনসহ আরো অনেকে।
গোমস্তাপুর প্রতিনিধি : ‘যদিও মানছি দুরত্ব,তবুও আছি সংযুক্ত’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে সচেতনতা বৃদ্ধি শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে গোমস্তাপুর উপজেলা প্রসাশনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ বিভাগের সহযোগিতায় উপজেলা অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহু, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, হোগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার জাহান, বহিপাড়া উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জাহাঙ্গীর কবির প্রমুখ।বক্তারা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ভালো ও মন্দের দিক আমাদের বিবেচনা করে ব্যবহার করতে হবে। যেহেতু তথ্য প্রযুক্তির ব্যবহার বিশ্ব তথা বাংলাদেশ সমৃদ্ধি বিস্তার ঘটেছে। তাই সকল ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহারে বিবেচনা করতে হবে। পরে বিভিন্ন প্রতিযোগিতায় ৫ জন প্রতিযোগির মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুরে ৪র্থ ডিজিটাল বাংলাদেশ দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে দিবসটি উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের সঞ্চালনায় ও উপজেলা আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার রাসেল রানার সার্বিক তত্ত্বাবধানে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) নিলুফা সরকার।
সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা প্রকৌশলী নূর-ই-আলম সিদ্দিকী, সহকারী প্রকৌশলী (বিএমডিএ) মতিউর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার আরিফুজ্জামান, উপজেলা মহিলা বিষয়ক অফিসার নিলুফার ইয়াসমিন, উপজেলা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাক্টর তমা চৌধুরী, উপজেলা আনসার ও ভিডিপি অফিসার মো. জাহাঙ্গীর আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. তোফাজ্জল হোসেনসহ অন্যরা।