জাবি শিক্ষক হিমেল বরকত আর নেই

19

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অধ্যাপক ও কবি ড. হিমেল বরকত মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার ভোর সাড়ে ৪টার দিকে রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।
মৃত্যুকালে হিমেল বরকতের বয়স হয়েছিল ৪২ বছর। অধ্যাপক হিমেল স্ত্রী, এক কন্যা সন্তান, অসংখ্য শিক্ষার্থী ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ছোটভাই।
প্রয়াত হিমেল বরকতের সহকর্মীরা জানান, গত শনিবার বেলা ১১টায় হৃদরোগে আক্রান্ত হলে তাকে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। পরে রবিবার ভোর সাড়ে ৪টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
তার মৃত্যুতে জাবি ক্যাম্পাস ও দেশের সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিকালে ক্যাম্পাসে শ্রদ্ধা জ্ঞাপন শেষে তার মরদেহ বাগেরহাটের মংলার মিঠাখালী গ্রামে নিয়ে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
ড. হিমেল বরকত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী। তিনি ২০০৬ সালে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগ দেন। ২০১০ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৮ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। অধ্যাপক ড. হিমেল বরকত পাঁচটি গ্রন্থের প্রণেতা। তিনি বাংলা সাহিত্য অনুশীলন ও বিকাশে অসাধারণ ভূমিকা রেখেছেন। দেশ-বিদেশের খ্যাতনামা জার্নালে তার অনেক গবেষণাপ্রবন্ধ প্রকাশিত হয়েছে।