শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি ছাড়া অন্য ফি নেয়া যাবে না

32

টিউশন ফি ছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে অন্য কোনো ফি নেয়া যাবে না-নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বুধবার মাউশি’র জারি করা মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধিদপ্তরের আওতাভুক্ত বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো (এমপিওভুক্ত এবং এমপিওবিহীন) শিক্ষার্থীদের থেকে টিউশন ফি নিতে পারবে। তবে অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করা যাবে না। এগুলো এরই মধ্যে (১৮ মার্চের পর) নেয়া হয়ে থাকলে তা একইভাবে ফেরত দিতে হবে অথবা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করতে হবে।
এতে আরো বলা হয়, এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে অন্য কোনো ফি যদি অব্যয়িত থাকে তবে তা একইভাবে ফেরত দিবে বা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করবে। তবে যদি কোনো অভিভাবক চরম আর্থিক সংকটে পড়েন, তাহলে তার সন্তানের টিউশন ফি’র বিষয়টি শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে বিশেষ বিবেচনায় নিতে হবে।
উল্লেখ্য, ২০২১ সালের শুরুতে যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে একই নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে শুধুমাত্র টিউশন ফি নিতে পারবে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে পূর্বের মতো সব ধরনের যৌক্তিক ফি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গ্রহণ করতে পারবে।