বীর মুক্তিযোদ্ধাদের নামজারি সম্পন্ন হবে দশ কার্যদিবসে

9

সনদপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নামজারি ১০ কার্যদিবসে সম্পন্ন হবে। মঙ্গলবার এ সম্পর্কিত একটি পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।
ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধাগণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং অনেক ত্যাগ স্বীকার করে বাংলাদেশ স্বাধীন করেন। দেশের জন্য তাদের ত্যাগ চিরস্মরণীয়। তারা জাতীয় বীর। তাদের ত্যাগ এবং অপরিসীম অবদানের প্রতি ভূমি মন্ত্রণালয় শ্রদ্ধাশীল। এ পরিপ্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয় সনদপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নামজারির আবেদন দ্রুত নিষ্পত্তির সিদ্ধান্ত গ্রহণ করেছে।
পরিপত্রে “বীর মুক্তিযোদ্ধাদের জন্য নামজারির রেজিস্টার” নামে নামজারির জন্য প্রাপ্ত আবেদনটি আলাদা একটি রেজিস্টারে এন্ট্রি করার কথা বলা হয়েছে। এছাড়া, প্রযোজ্য ক্ষেত্রে সহকারী কমিশনার (ভূমি)র স্বয়ং সরেজমিন তদন্ত করার কথা বলা হয়েছে। এছাড়াও ৩ (তিন) কার্যদিবসের মধ্যে সরজমিনে তদন্ত করে চতুর্থ কার্যদিবসে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক সংশ্লিষ্টদেরকে শুনানির জন্য নোটিশ দেয়ার কথা বলা হয়েছে পরিপত্রে।
এতে আরো বলা হয়েছে, এর পরবর্তী ৬ (ছয়) কার্যদিবসের মধ্যে যথাযথ শুনানি অন্তে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক মামলাটি নিষ্পত্তি করার কথা।
উল্লেখ্য, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ বিষয়ে ফোকাল পয়েন্ট নিয়োজিত থাকবেন এবং তিনি সেবাদানের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন এবং পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ভূমি মন্ত্রণালয় এবং ভূমি সংস্কার বোর্ডে প্রতিবেদন প্রেরণ করবেন।