টিকার খবরকে উৎসাহব্যঞ্জক বলে প্রশংসা হু প্রধানের

11

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) প্রধান টিকার কার্যকারিতার খবরকে উৎসাহব্যঞ্জক বলে প্রশংসা করেছেন। একইসঙ্গে তিনি বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ এবং টিকার খবরে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই বলেও উল্লেখ করেন।
ডব্লিউএইচও প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়ে আমরা অব্যাহতভাবে উৎসাহব্যঞ্জক খবর পাচ্ছি এবং আগামী মাসগুলোতে সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে সতর্কভাবে আশাবাদী থাকব। তবে এ ক্ষেত্রে সন্তুষ্টির কোনো সুযোগ নেই বলে তিনি উল্লেখ করেন। মডার্না সোমবার তাদের তৈরি ভ্যাকসিনের ৯৫ শতাংশ কার্যকারিতার ঘোষণা দেয়ার প্রেক্ষিতে আধানম এ কথা বলেন।
এর আগে গত সপ্তাহে বায়োটেক ও ফাইজার তাদের ভ্যাকসিনের ৯০ শতাংশ কার্যকারিতার ঘোষণা দিয়েছিল। কিন্তু ডব্লিউএইচও হুঁশিয়ার করে বলেছে, যে কোনো ভ্যাকসিনের ব্যাপক প্রাপ্যতা অনেক দূরের বিষয়। যদিও বিশ্বজুড়ে কোভিড-১৯ এর সংক্রমণ ও মৃত্যু দুটোই বাড়ছে।
ডব্লিউএইচও প্রধান আরো বলেন, কেবলমাত্র ভ্যাকসিন এককভাবে মহামারি দূর করতে পারবে না। এছাড়া বিভিন্ন দেশে সংক্রমণ বেড়ে যাওয়া নিয়ে ডব্লিউএইচও উদ্বিগ্ন বলেও তিনি জানান। তিনি আরো বলেন, ভাইরাস নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তার কোনো সুযোগ নেই। এটি জীবন বা জীবিকার মধ্যে কোনো একটিকে বেছে নেয়া নয়। দ্রুততম উপায়ে সবকিছু খুলে দেয়া মানে ভাইরাসের কাছে পরাজিত হওয়া।