জেলাজুড়ে জেল হত্যা দিবস পালিত

24

চাঁপাইনবাবগঞ্জ জেলায় মঙ্গলবার জেল হত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। আওয়ামী লীগ নেতারা বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর তিন মাসেরও কম সময়ের ব্যবধানে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। জাতীয় এই চার নেতার অবদান জাতি কোনোদিন ভুলবে না। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ৯টায় জেলাশহরের শহীদ মনিমুল হক সড়কে অবস্থিত দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা, কালো পতাকাসহ সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। পরে শোক মিছিল বের হয়ে স্থানীয় ফায়ার সার্ভিস মোড়ে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে পথসভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল আলম।
এ সময় উপস্থিত ছিলেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ও সহ-সভাপতি মোখলেসুর রহমান, জেলা কৃষক লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ বকুল, জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা, জেলা ছাত্রলীগের সভাপতি মো. আরিফুর রেজা ইমন ও সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দসহ অন্য নেতৃবৃন্দ।
এর আগে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শেষে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
শিবগঞ্জ প্রতিনিধি : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার বিকেলে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ নজমুল কবির মুক্তার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম।
এ সময় অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক তোসিকুল ইসলাম টিসু, উপজেলা ছাত্রলীগের সভাপতি রিজভী আলম রানা, সাধারণ সম্পাদক আসিফ আহসানসহ উপজেলা, পৌর, বিভিন্ন ইউনিয়নের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও এর বিভিন্ন অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে সকালে একই স্থানে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।
অপরদিকে সকালে মনাকষা ঈদগাহ এলাকায় মনাকষা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল। সভাপতিত্ব করেন মনাকষা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুস সোবহান মধু।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা ও পৌর আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল মঙ্গলবার সকালে কলোনি মোড়স্থ আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনা সভা।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাসের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মন্ডল, রহনপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজিজ ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস, আলিনগর ইউপি চেয়ারম্যান তরিকুল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি রাশেদুল ইসলাম, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম টাইগার, জেলা পরিষদ সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হালিমা খাতুন ও আশরাফুল হকসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
সভা শেষে জাতীয় চার নেতাসহ সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

নাচোল প্রতিনিধি : জেলার নাচোলে পৃথক আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে ৪৫তম জেল হত্যা দিবস পালিত হয়েছে। এদিন সকাল ১০টায় নাচোল ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং চার নেতার প্রতিকৃতিতে মাল্যদান শেষে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক ৩নং নাচোল ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রভাষক মশিউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রয়েল বিশ্বাস, নেজামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম।
অপর দিকে সকাল সাড়ে ১০টায় নাচোল মধ্যবাজার দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল হোসেনের নেতৃত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে একটি র‌্যালি পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নিতাই চন্দ্র বর্মন, যুগ্ম সম্পাদক কামাল আহমেদুজ্জোহা পলাশ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা।
আলোচনা শেষে চার নেতার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
ভোলাহাট প্রতিনিধি : জেলার ভোলাহাটে মঙ্গলবার জেলহত্যা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মেডিকেল মোড়স্থ দলীয় কার্যালয়ে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর ডা. আশরাফুল হক চুনু ।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলী শাহ, সহ-সভাপতি আব্দুল গাফ্ফার মুকুল, যুগ্ম সাধারণ সম্পাদক পিয়ার জাহান, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আফরাজুল হক বাবু, সাইফুল আহমেদ বিশ্বাস, আওয়ামী লীগ নেতা একরামুল হক, ভোলাহাট ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন রজব, গোহালবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল মতিন, জামবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রুহুল আমিন আইরন, জামবাড়ীয়া ইউনিয়ন যুবলীগ সভাপতি আব্দুস সামাদ ও উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রিফাত হোসেন টুইংকেল। আলোচনা সভায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অন্যান্য অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে বিশেষ দোয়া পরিচালনা করা হয়।