ফ্রান্স ইস্যুতে সব পক্ষকে সংযত থাকার অনুরোধ পররাষ্ট্র সচিবের

12

ফ্রান্স ইস্যুতে সব পক্ষকে সংযত থাকার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ অনুরোধ করেন। পররাষ্ট্র সচিব বলেন, বাক-স্বাধীনতার নামে আমরা যেমন ধর্মীয় অবমাননা সমর্থন করি না। আবার একইসঙ্গে এ ইস্যুতে কোনো ধরনের সংঘাতও সমর্থনযোগ্য নয়। তাই ফ্রান্স ইস্যুতে সব পক্ষকে সংযত থাকার অনুরোধ করছি।
সৌদি আরবে নারী কর্মীদের মৃত্যু নিয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এই ধরনের মৃত্যু নিন্দনীয়। এটা আমরা কামনা করি না। তবে সৌদি আরবে অনেক সময় নারীদের বয়স কম বেশি দেখিয়ে নিয়ে যাওয়া হয়। আমাদের এ নিয়ে সচেতন থাকা প্রয়োজন। ভাসানচরে রোহিঙ্গাদের নিয়ে যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চলতি মাসেই রোহিঙ্গাদের ভাসানচরে পুনর্বাসন করার কাজ শুরু হবে। যারা স্বেচ্ছায় যেতে চায়, তাদের সেখানে আমরা নিয়ে যেতে চাই। তবে সেখানে পুনর্বাসন প্রক্রিয়া অস্থায়ী। আমাদের লক্ষ্য মিয়ানমারে তাদের ফেরত পাঠানো।
মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন বাংলাদেশের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে জানান পররাষ্ট্র সচিব। মাসুদ বিন মোমেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কোনো বিশেষ দল বা ব্যক্তির ওপর নির্ভর করে না, আমাদের সম্পর্ক সে দেশের সরকারের সঙ্গে। সে কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচনে যারাই জয়লাভ করুক না কেন, আমাদের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।
এদিকে মালয়েশিয়া থেকে বাংলাদেশে এসে আটকেপড়া কর্মীদের পাঠানোর বিষয়ে দেশটির সঙ্গে আলোচনা শুরু করেছেন বলে জানান সচিব। তিনি বলেন, আমরা তাদের কাছে সমস্যাটি তুলে ধরেছি। তারা বিষয়টি দেখছেন। পররাষ্ট্র সচিব বলেন, করোনা মহামারির কারণে মালয়েশিয়া থেকে বাংলাদেশে আসার পর কর্মীরা আটকে পড়েছেন। আটকেপড়া কর্মীদের নিয়ে মালয়েশিয়ার সঙ্গে আমরা আলোচনা শুরু করেছি। ঢাকায় মালয়েশিয়ার নতুন হাইকমিশনার এসেছেন। আমরা তার সঙ্গে কর্মীদের সমস্যা নিয়ে কথা বলেছি। তারা বিষয়টি দেখছেন বলেও আমাদের আশ্বাস দিয়েছেন। মালয়েশিয়া ফেরত কর্মীদের ধৈয্য ধরার জন্য তিনি অনুরোধ জানান।