কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আর নেই

19

সাহিত্য শিল্প সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাত আর নেই। রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রবিবার সকাল সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর।
জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত জানান, আবুল হাসনাত বেশ কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন। শেষ দিকে তার নিউমোনিয়ার চিকিৎসা হচ্ছিল। তবে তার কোভিড-১৯ টেস্টের ফল নেগেটিভ এসেছিল। এরইমধ্যে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রবিবার সকাল সাড়ে ৮টার দিকে তিনি মারা যান।
তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। রবিবার এক শোকবার্তায় তিনি বলেন, দেশের প্রগতিশীল ও সাহিত্য চর্চার ক্ষেত্রে অবদানের জন্য জাতি আবুল হাসনাতকে চিরদিন স্মরণ রাখবে। শোকবার্তায় প্রধানমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। তার তত্ত্বাবধানেই দীর্ঘদিন দৈনিক সংবাদ পত্রিকার সাহিত্য সাময়িকী প্রকাশিত হয়েছে। তিনি ছায়ানটের অন্যতম সংগঠক ও সদস্য ছিলেন। সাহিত্য সম্পাদক হিসেবে পরিচিতি পাওয়া আবুল হাসনাত কবিতাসহ সাহিত্যের বিভিন্ন বিভাগে নিজের সৃষ্টিশীলতার ছাপ রেখে গেছেন। ‘জ্যোৎস্না ও দুর্বিপাক’, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।