চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবি-বিএসএফ’র ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ

32

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিংনগর সীমান্তের ওপারে ভারত সীমানায় চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন (৫৩ বিজিবি)’র মধ্যে ৭৮ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ডার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শিংনগর বিওপি এলাকার সীমান্ত পিলার ১৭০ এমপি’র আনুমানিক ২০ গজ ভারতের অভ্যন্তরে রাঘববাটি নামক স্থানে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। দুপুর ১২টা ৫ মিনিট থেকে এই সাক্ষাৎ শুরু হয়ে চলে দুপুর ২টা ৫ মিনিট পর্যন্ত।
সৌজন্য এই সাক্ষাতে বিজিবি’র পক্ষে ১৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন (৫৩ বিজিবি)’র পরিচালক লে. কর্নেল মোহাম্মদ সুরুজ মিয়া এবং বিএসএফ’র পক্ষে ১৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৭৮ বিএসএফ ব্যাটালিয়ন’র কমান্ড্যান্ট শ্রী বিজয় কুমার শিং।
৫৩ বিজিবি’র পরিচালক মোহাম্মদ সুরুজ মিয়া জানান, এই সৌজন্য সাক্ষাতে সীমান্ত সংক্রান্ত দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এরমধ্যে সাম্প্রতিক সময়ে সীমান্ত এলাকায় আহত ও নিহতের ঘটনা বেড়ে যাওয়া, প্রতিপক্ষ বিএসএফ কর্তৃক বিনা কারণে বাংলাদেশী নাগরিককে বুলেট ছোড়া, প্রহার করা এবং বাংলাদেশী নাগরিক কর্তৃক ভুলবশত শূন্য লাইনে গমন করলে এ ব্যপারে বিজিবিকে অবগত না করে তাদের ওপর অতর্কিত হামলা বা গ্রেপ্তার না করা, ভারত হতে অবৈধভাবে গবাদিপশু, মাদকদ্রব্য এবং বিস্ফোরক প্রবেশ রোধ করা উল্লেখযোগ্য। বিজিবির এই কর্মকর্তা আরো জানান, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করা হয়। এছাড়া সীমান্তে উদ্ভূত যে কোনো সমস্যা যে কোনো সময় ব্যাটালিয়ন বা কোম্পানি কিংবা বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ বা পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন। সৌজন্য সাক্ষাতের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবি-বিএসএফ এর মধ্যে চলমান সুসম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।