শুধু আইন প্রয়োগই নয়, সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে

1

চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫ উপজেলায় ৫৯টি বিট পুলিশিংয়ের আয়োজনে নারী ধর্ষণ ও নির্যাতনবিরোধী র‌্যালি এবং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার অনুষ্ঠিত এই কর্মসূচি থেকে নারী ধর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টির আহ্বান জানানো হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : রাজশাহী রেঞ্জ রিজার্ভ ফোর্স (আরআরএফ)-এর কমান্ড্যান্ট পুলিশ সুপার শেখ মো. মিজানুর রহমান বলেছেন, শুধু আইন প্রয়োগই নয়- নারী ধর্ষণ ও নির্যাতন বন্ধ করতে প্রয়োজন সামাজিক সচেতনতা। এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে জনসাধারণকে কাজ করতে হবে। তাহলেই দেখবেন সমাজ থেকে নারী ধর্ষণ ও নির্যাতন বন্ধ হবে।
শনিবার জেলা পুলিশ আয়োজিত নারী ধর্ষণ ও নির্যাতনবিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো কলেন। পুলিশের এই কমকর্তা আরো বলেন- পুলিশের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রতিটি ইউনিয়নে এবং পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে বিট পুলিশিং কার্যক্রম চালু করা হয়েছে। দূর-দূরান্ত থেকে মানুষকে পুলিশের সেবা নিতে আর সদরে আসতে হবে না। যে কোনো সমস্যা বিট পুলিশিংয়ে কর্তব্যরত পুলিশ অফিসারকে বলতে হবে, ওই অফিসার ব্যবস্থা নিবেন। তিনি বলেন, বিট পুলিশিংয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে খুঁজে বের করতে হবে তার দায়িত্বপূর্ণ এলাকায় কে সন্ত্রাসী, কে মাদক ব্যবসায়ী, কারা মাদকসেবী, কারা ইভটিজার, কারা পেছনে থেকে এইসব কাজে মদদ দেয়। তাদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসতে হবে। আমাদের কোনো অফিসার যদি এই কাজে ব্যর্থ হন তাহালে তিনি চাকরির যোগ্যতা হারাবেন। তিনি বলেন- মাননীয় প্রধানন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ পুলিশের আইজিপি চান এই সমাজ থেকে সকল অপরাধ বন্ধ হোক। তাহলে আমরা কেন পারব না। মনে রাখতে হবে, সাধারণ মানুষের দোরগোড়ায় পুলিশের সেবা পৌঁছে দিতেই বিট পুলিশিং কার্যক্রম চালু করা হয়েছে।
নবাবগঞ্জ ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহম্মদ মাহবুব আলম খান। সমাবেশে আরো বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, মুক্তিযোদ্ধা মনিম উদ দোলা চৌধুরী, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক ও দৈনিক গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেন, শাহ নেয়ামতুল্লাহ কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক নওসাবাহ নওরিন নেহা, জেলা পরিষদ সদস্য সান্তনা হক, জেলা কৃষক লীগের সভাপতি আব্দুস সামাদ বকুল, গ্রামীণ ট্রাভেলসের চেয়ারম্যান মোখলেসুর রহমান, সাংবাদিক ডাবলু কুমার ঘোষ, জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুর রেজা ইমন ও শিক্ষার্থী মুনিরা খাতুন। সমাবেশে স্বাগত বক্তব্য দেন সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন।
এর আগে সকাল সাড়ে ১০টায় পুলিশ সুপারের কার্যালয়ের সামনে হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে নবাবগঞ্জ ক্লাব মিলনায়তনে সমাবেশে মিলিত হয়। র‌্যালিতে আরো অংশগ্রহণ করেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকিউল ইসলামসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এছাড়াও জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মকর্তা, কর্মী এবং রেডিও মহানন্দার কর্মকর্তা ও কর্মীরা অংশগ্রহণ করেন।

শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে শিবগঞ্জ থানার ১৮টি বিট পুলিশিংয়ের উদ্যোগে একযোগে র‌্যালি ও আলোচনা সভার সূচনা হয়। শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালিতে সংশ্লিষ্ট বিট এলাকার উল্লেখযোগ্য সংখ্যক নারী, ছাত্র-ছাত্রী, জনপ্রতিনিধি, শিক্ষক, মসজিদের ইমামসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
সভায় শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (নবাবগঞ্জ সার্কেল) ইকবাল হোছাইন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ফজলে রাব্বিসহ অন্যরা।
সভায় বক্তারা ধর্ষণ-নারী নির্যাতনবিরোধী পোস্টার, লিফলেট প্রদর্শনের মাধ্যমে জনসাধারণকে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানান। এ ধরনের ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টিরও আহ্বান জানান তারা।

নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নারী ধর্ষণ ও নির্যাতন প্রতিরোধে বিট পুলিশিংয়ের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় নাচোল বিট পুলিশিংয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ হলরুমে নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন- উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান, অতিরিক্ত পুলিশ সুপার এসএএম ফজল-ই-খুদা, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, নাচোল মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান।
ভোলাহাট প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় নারী ধর্ষণ ও নির্যাতনবিরোধী র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ভোলাহাট উপজেলার চারটি ইউনিয়নের সব বিটে পৃথকভাবে একযোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। ভোলাহাট থানা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে সদর ইউনিয়নে এসে শেষ হয়।
পরে ইউনিয়ন পরিষদ চত্বরে অফিসার ইনচার্জ মাহবুবুর রহমানের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমান, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির ও মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ খাতুনসহ অন্যরা।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রে বিট পুলিশিং আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন। প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য মু. জিয়াউর রহমান।
অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, অতিরিক্ত পুলিশ সুপার গোমস্তাপুর সার্কেল জাহিদুর রহমান, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, জেলা পরিষদের মহিলা সদস্য হালিমা বেগম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সেরাজুল ইসলাম (টাইগার), রহনপুর তদন্ত কেন্দ্রের ইনচার্জ আব্দুল মালেক, সাংবাদিক আতিকুল ইসলাম আজম, ইমাম রুহুল আমিন, ছাত্রী আশা মনি, যুথি, মুঞ্জিলা শান্তি।
আলোচনা শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।

নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে নারী ধর্ষণ ও নির্যাতনবিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়। শনিবার বেলা ১১টায় সমাবেশের আগে থানার প্রধান ফটক থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ফিল্ড মার্কেটের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে ফিল্ড মার্কেটের সামনেই সমাবেশ অনুষ্ঠিত হয়।
নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জ হুমায়ন কবিরের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা। বিশেষ অতিথির বক্তব্য দেন- উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, ওসি (তদন্ত) হুমায়ন কবির, ভাবিচা ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ ওবাইদুর হক, নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, নিয়ামতপুর উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহনাজ পারভীন, উপজেলা আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা রেজিয়া পারভীন।