নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পরামর্শ

25

পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সীমান্ত নদী তীর সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নসহ নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সামশুল হক চৌধুরী এবং নুরুন্নবী চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।
সভায় বিগত ১১তম বৈঠকের কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। সভায় পানি আইন ২০১৩’ উপস্থাপন করা হয়, এ বিষয়ে পরবর্তী বৈঠকে পুনরায় আলোচনা হবে বলে জানানো হয়। সভায় ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্তর্গত তিতাস নদী (আপার) পুনঃখনন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। সভায় কক্সবাজার জেলার টেকনাফ উপজেলায় শাহপরীর দ্বীপের পোল্ডার-৬৮ এর বাঁধ পুনঃখনন ও প্রতিরক্ষা কাজ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। সভায় কীর্তনখোলা নদীর ভাঙন হতে বরিশাল জেলার সদর উপজেলাধীন চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্পের মাধ্যমে কি কি কাজ সম্পাদিত হয়েছে সে সম্পর্কে আলোচনা হয়।
সভায় সীমান্ত নদী তীর সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে তীর সংরক্ষণের ক্ষেত্রে কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং এর সর্বশেষ অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও সভায় ঢাকায় নবনির্মিত পানি ভবনের নির্মাণ কৌশলের প্রশংসা করা হয়।
সভায় পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।