চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষে আলোচনা সভা

13

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন এবং দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।
বেলা ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা অধিদপ্তর এই সভার আয়েডাজন করে। আলোচনা সভায় বক্তারা সকল প্রতিবন্ধীকে সমাজের মূল ধারায় আনার আহ্বান জানান।
প্রতিবন্ধীদের পক্ষ থেকে হাসপাতালে প্রতিবন্ধীদের জন্য আলাদাভাবে চিকিৎসা প্রদান ও প্রতিন্ধী সুরক্ষা আইন বাস্তবায়নের দাবি জানানো হয়। এ ছাড়া প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা বৃদ্ধিরও দাবি জানানো হয়।
সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান ভিটামিন এর অভাবে মানুষ দৃষ্টিশক্তি হারায়, এছাড়া দুর্ঘটনায় দৃষ্টি শক্তি হারিয়ে প্রতিবন্ধী হয়। এছাড়া জন্মগতভাবেও দৃষ্টি প্রতিবন্ধী হয়। তাই সচেতনতা বৃদ্ধি করতে হবে। সিভিল সার্জন বিশেষ অতিথির বক্তব্য দেন।
অতিরিক্ত জেলা প্রশাসক এ.কে.এম. তাজকির-উজ-জামান সরকারের পাশাপাশি প্রতিবন্ধদের কল্যাণে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।
জেলা সমাজ সেবা অধিদপ্তরে উপ-পরিচালক উম্মে কুলসুম জানান, জেলা সদরে ১০ আসন বিশিষ্ট হোসেটল রয়েছে এবং শিবগঞ্জে দুটি হোস্টেল নির্মাণ কাজ চলছে। দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের বাড়িতে না রেখে হোস্টেলে রেখে লেখা পড়ার সুযোগ গ্রহণ করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান। তিনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পরে ১১ জনের মাঝে সাদাছড়ি বিতরণ করা হয়।