চাঁপাইনবাবগঞ্জে ২০০ পরিবার পেল দুর্যোগ সহনীয় বাসগৃহ

19

‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে আজ মঙ্গলবার আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলায় নির্মিত ২০০টি দুর্যোগ সহনীয় গৃহের উদ্বোধন করেন। এ-উপলক্ষে আলোচনা সভা ও গৃহ উদ্বোধনের আয়োজন করে জেলা প্রশাসন।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হাসানুজ্জামান ফৌজদার জানান, সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান হিসেবে কাবিটা কর্মসূচির আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২০০টি দুর্যোগ সহনীয় গৃহনির্মাণ করা হয়েছে। এর মধ্যে জেলার সদর উপজেলায় ৫৬টি এবং শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলায় ৩৬টি করে দুর্যোগ সহনীয় গৃহনির্মাণ করে দেয়া হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৯৮ হাজার টাকা।
সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এ-সময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (নবাবগঞ্জ সার্কেল) মো. ইকবাল হোছাইন, গণপূর্ত বিভাগ, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মহসিন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হাসানুজ্জামান ফৌজদার, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁসহ অন্যরা।
শিবগঞ্জ প্রতিনিধি : শিবগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। র‌্যালি, দুর্যোগ মোকাবেলায় মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে পুনরায় সেখানে গিয়ে মহড়ায় মিলিত হয়। দুর্যোগ ঝুঁকি হ্রাসে শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মহড়া প্রদর্শনের আয়োজন করে।
পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা স্কাউটসের সাধারণ সম্পাদক রবিউল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ অন্যরা।
দুর্যোগ ঝুঁকি হ্রাসের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচান সভায় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ, পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন-অর-রশিদ, আইসিটি সহকারী প্রোগ্রাম অফিসার সোহেল রানাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগিতায় মঙ্গলবার সকালে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, মুক্তিযোদ্ধা আকতার আলী খান কচি, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আব্দুল আজিজ, শিক্ষক প্রতিনিধি ইলিয়াস হোসেন।