তিন দলের ওয়ানডে সিরিজের নাম বিসিবি প্রেসিডেন্টস কাপ

12

শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পর ঘরোয়া ক্রিকেট মাঠে ফেরাতে উদ্যোগী হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার আগে ক্রিকেটারদের প্রস্তুত করতে কয়েকটি প্রস্তুতি ম্যাচেরও আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে দুটি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলেছে স্কিল ক্যাম্পের ক্রিকেটাররা। আগামী ১১ অক্টোবর থেকে শুরু হবে তিন দলের ওয়ানডে সিরিজ। যার নাম চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তিন দলের এ টুর্নামেন্টের নাম ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ’। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বৃহস্পতিবার বলেছেন, ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ নামে টুর্নামেন্টটির নামকরণ করা হয়েছে।

বিসিবির নিজস্ব ব্যবস্থাপনায় সবসময় টুর্নামেন্ট আয়োজন করা হয় এবং স্পনসরও নেওয়া হয়। কিন্তু এই টুর্নামেন্টের জন্য স্পনসর নেওয়ার কোনো পরিকল্পনা নেই।’ ৫০ ওভারের টুর্নামেন্টটি ডাবল লিগ পদ্ধতিতে হবে। সব ম্যাচই দিবারাত্রির ও বৃষ্টির কারণে রাখা হয়েছে রিজার্ভ ডে। টুর্নামেন্টে খেলবেন ৪৫ ক্রিকেটার। ফাইনাল সরাসরি সম্প্রচার করা হবে টেলিভিশনে। ‘তামিম একাদশের’ নেতৃত্বে থাকবেন তামিম ইকবাল, ‘মাহমুদউল্লাহ একাদশের’ নেতৃত্বে মাহমুদউল্লাহ এবং ‘নাজমুল একাদশের’ নেতৃত্বে দেখা যাবে নাজমুল হোসেন শান্তকে।

মাহমুদউল্লাহ ও নাজমুল একাদশের ম্যাচ দিয়ে ১১ অক্টোবর শুরু হবে তিন দলের লড়াই। ১৩ অক্টোবর দ্বিতীয় ম্যাচে তামিম একাদশের প্রতিপক্ষ মাহমুদউল্লাহ একাদশ। ১৫ অক্টোবর তৃতীয় ম্যাচে নাজমুল একাদশের প্রতিপক্ষ তামিম একাদশ। ১৭ অক্টোবর মাহমুদউল্লাহ একাদশের প্রতিপক্ষ নাজমুল একাদশ। ১৯ অক্টোবর পঞ্চম ম্যাচে মাহমুদউল্লাহ একাদশ মুখোমুখি হবে তামিম একাদশের। ২১ অক্টোবর লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে নাজমুল একাদশ ও তামিম একাদশ। একদিন বিরতি দিয়ে ২৩ অক্টোবর হবে ফাইনাল। সব ম্যাচই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে বেলা দেড়টায়। তিনটি দল যেমন হলো:
মাহমুদউল্লাহ একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, রুবেল হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, রাকিবুল হাসান, আমিনুল ইসলাম। স্ট্যান্ডবাই: আবু হায়দার রনি, সানজামুল ইসলাম ও হাসান মুরাদ।
নাজমুল একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, আবু জায়েদ রাহী, মুকিদুল ইসলাম, নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন। স্ট্যান্ড বাই: সুমন খান, সাদমান ইসলাম ও তানভীর ইসলাম।
তামিম একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহদাত হোসেন, ইয়াসির আলী, আকবর আলী, এনামুল হক, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান, তাইজুল ইসলাম, মিনহাজুল আবেদীন আফ্রিদি। স্ট্যান্ডবাই: শফিকুল ইসলাম, মাহিদুল অঙ্কন ও মেহেদী হাসান রানা।