লিবিয়ায় পাচারের শিকার আহত ৯ জনকে দেশে ফিরিয়েছে সিআইডি

13

দালালের খপ্পরে পড়ে লিবিয়ার মিজদা শহরে মানবপাচারের শিকার আহত ৯ বাংলাদেশীকে দেশে ফিরিয়ে এনেছে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)। দেশে ফিরিয়ে আনাদের মধ্যে রয়েছেন- ফিরোজ বেপারি, জানু মিয়া, ওমর শেখ, সজল মিয়া, তরিকুল ইসলাম, বকুল হোসেন, মো. আলী, সোহাগ আহমেদ ও সাইদুল ইসলাম। এছাড়া আহত বাপ্পী দত্ত, স¤্রাট খালাসী ও সাজিদ লিবিয়ায় অবস্থান করছেন।
সিআইডি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, লিবিয়ার মিজদা শহরে গত ২৯ মে মানবপাচারকারীদের হাতে বর্বরোচিত হত্যাকা-ের শিকার হন ২৬ বাংলাদেশী। এ ঘটনায় আহত হন আরো ১২ জন। ঘটনা তদন্তে মামলা দায়ের হয় ২৬টি। এর মধ্যে ১৫ মামলা নিজ উদ্যোগে গ্রহণ করে সিআইডি এবং মামলার তদন্তে আসামি গ্রেপ্তারসহ অনেকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করেছে।
সিআইডি জানায়, বিদেশে অবস্থানরত দালাল ও মূল আসামিদের গ্রেপ্তারের জন্য ইন্টারপোলের মাধ্যমে অচিরেই রেড নোটিশ জারি করা হবে। এ ঘটনার পর সিআইডি আহত বাংলাদেশীদের দেশে ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। পরে গত ৩০ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় ৯ জনকে বোরাক এয়ারের বিশেষ ফ্লাইটে দেশে ফেরত নিয়ে আসে সিআইডি।
উল্লেখ্য, এ ঘটনায় সিআইডি বাদী হয়ে রাজধানীর পল্টন ও বনানী থানায় তিনটি মামলা করে। সিআইডির তদন্তাধীন ১৫টি মামলায় এখন পর্যন্ত ৪৪ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।