যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য নিবেদিত সংবাদ সেবা আনছে ফেইসবুক

8

কয়েক মাস আগেই যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য নিবেদিত ‘সংবাদ অংশ’ নিয়ে এসেছে ফেইসবুক। এবার তা আরও কয়েকটি দেশে ছড়িয়েছে দেওয়ার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, আগামী ছয় মাসের মধ্যে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ভারত এবং ব্রাজিলের ব্যবহারকারীদের জন্য চলে আসতে পারে সেবাটি। সম্প্রতি এক ব্লগ পোস্টে এ ব্যাপারে লিখেছে ফেইসবুক। যুক্তরাষ্ট্রে, সংবাদ প্রকাশকদেরকে কনটেন্টের জন্য অর্থ দেয় ফেইসবুক।

কিন্তু এ ব্যাপারটি অন্যান্য দেশেও একই রকম থাকবে কি না বলা মুশকিল। প্রতিটি দেশের গ্রাহক চাহিদা ও নিয়ন্ত্রকদের দেওয়া নিয়ম মেনে ফিচারটি পরিবর্তিত হয়ে যাবে বলে উল্লেখ করেছে এনগ্যাজেট। “ভোক্তার অভ্যাস এবং সংবাদের বিষয়বস্তু দেশ ভেদে একেক রকম। আর তাই আমরা আমাদের প্রত্যেকটি দেশের সংবাদ অংশীদারের সঙ্গে অভিজ্ঞতা তৈরিতে কাজ করব এবং অন্য প্রকাশকদের ব্যবসা মডেলের উপর শ্রদ্ধা রেখে মূল্যবান অভিজ্ঞতা সরবরাহের জন্য নানা পন্থা প্রয়োগ করব।” – ব্লগ পোস্টে লিখেছেন ফেইসবুকের বৈশ্বিক সংবাদ অংশীদারিত্ব বিভাগের ভাইস প্রেসিডেন্ট ক্যাম্পবেল ব্রাউন।

এনগ্যাজেট উল্লেখ করেছে, যুক্তরাষ্ট্রে সংবাদ অভিজ্ঞতাকে নিখুঁত করতে পারেনি ফেইসবুক। যথেষ্ট স্থানীয় সংবাদ দিতে গিয়ে হিমশিম খেতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। এর অন্যতম একটি কারণ – স্থানীয় সংবাদপত্রের বিজ্ঞাপনের পয়সায় ভাগ বসিয়েছে ফেইসবুক। উল্লেখ্য, অতীতে ফেইসবুকের ভুল তথ্য ও মিথ্যা প্রচারণা ছড়ানোর রেকর্ড রয়েছে। এনগ্যাজেট মন্তব্য করেছে, এরকম একটি প্রতিষ্ঠানের উপর নির্ভরযোগ্য সংবাদের জন্য ভরসা রাখা যায় কি না তা নিয়েও যথেষ্ট সন্দেহ রয়েছে।