হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার সুবিধা পেল নাচোল পৌরবাসী

55

চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোলে পাবলিক প্লেসে লিকুইড হ্যান্ডওয়াশ দিয়ে হাত দেয়ার সুযোগ পেল পৌরবাসী। শুধু হাত ধোয়া নয়, মোছার জন্য থাকছে টিস্যু পেপারও। পৌরসভার জনবহুল এলাকায় স্থাপিত ৯টি পাবলিক বেসিনে প্রতিদিনই থাকবে ১টি লিকুইড হ্যান্ডওয়াশ ও এক বক্স টিস্যু। জনবহুল জায়গায় টিস্যু বেশি দেয়া হবে। এজন্য বিশ্বব্যাংক ও জনস্বাহ্য প্রকৌশল অধিদপ্তরের সহায়তা হিসেবে পাওয়া গেছে ৭ হাজার ২০০ পিস লিকুইড হ্যান্ডওয়াশ এবং ৭ হাজার ২০০ পিস টিস্যু পেপার।
মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে স্থাপিত পাবলিক বেসিনে লিকুইড হ্যান্ডওয়াশ ও টিস্যু পেপার সরবরাহ করার মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান। এ সময় উপস্থিত ছিলেন, হাসপাতালের আরএমও ডা. শাকিল মাহমুদ, নাচোল পৌরসভার সহকারী প্রকৌশলী আব্দুল মালেক, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী ইউসুফ আলী এবং পৌর কাউন্সিলরগণ।
এ সময় পৌর মেয়র আব্দুর রশিদ খান জানান, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক বারবার সাবান অথবা লিকুইড হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার সুবিধার্থে পাবলিক প্লেসে বেসিন স্থাপনের উদ্যোগ নেয়া হয়। এ লক্ষে বিশ্বব্যাংক ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে সারাদেশের ৩০টি পৌরসভার মধ্যে নাচোল পৌরসভার ৯টি পাবলিক প্লেসে প্রায় ২ লাখ টাকা ব্যয়ে বেসিন স্থাপনের কাজ সম্প্রতি শেষ করা হয়েছে।
তিনি আরো বলেন, বেসিনগুলোতে প্রতিদিন লিকুইড হ্যান্ডওয়াশ ও টিস্যু সরবরাহের জন্য বিশ্বব্যাংক ও জনস্বাহ্য প্রকৌশল অধিদপ্তরের সহায়তা হিসেবে ৭ হাজার ২০০ পিস হ্যান্ড ওয়াশ এবং ৭ হাজার ২০০ পিস টিস্যু পেপার পাওয়া গেছে। এ সময় তিনি বেসিনগুলো যথাযথ ব্যবহার এবং এর সুরক্ষার লক্ষে দেখভালের জন্য স্থানীয়দের প্রতি আহ্বান জানান।
বেসিনগুলো স্থাপন করা হয়েছে- নাচোল বাসস্ট্যান্ড মসজিদ সংলগ্ন, নাচোল দৈনিক বাজার, নাচোল থানা চত্বর, নাচোল হাসপাতাল চত্বর, উপজেলা চত্বর, পৌরসভা চত্বর, নাচোল রেলস্টেশন প্ল্যাটফর্ম এবং রেলস্টেশন ওয়াক্তিয়া মসজিদ সংলগ্ন স্থানে।