মোবাইল কোর্ট : ৫ প্রতিষ্ঠানকে জরিমানা, সতর্ক করা হলো পেঁয়াজ ব্যবসায়ীদের

32

চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। এ-সময় মুদি দোকান, মিষ্টান্ন ভান্ডার ও খাবার হোটেলসহ ৫টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়। অপরদিকে মূল্য বৃদ্ধি না করা ও মজুত রেখে সংকট সৃষ্টি না করার জন্য পেঁয়াজ ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে।
মোবাইল কোর্টে থাকা সিভিল সার্জন কার্যালয়ের স্যানিটারি পরিদর্শক মো. কোবাদ আলী জানান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চন্দর কর ও এস. এম. আশিস মোমতাজের নেতৃত্বে মঙ্গলবার সকালে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। জেলা শহরের পুরাতন বাজার ও নিমতলা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনাকালে মুদি দোকান, মিষ্টান্ন ভান্ডার ও খাবার হোটেলসহ ৫টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৩ ধারায় ১৪ হাজার টাকা জরিমানা করা করা হয়। অপরদিকে পেঁয়াজের মূল্য বৃদ্ধি না করা এবং মজুত না করার জন্য পেঁয়াজ ব্যবসায়ীদের সতর্ক করা হয় বলে মো. কোবাদ আলী জানান।
অন্যদিকে জেলা শহরের পুরাতন বাজারে এক মুদি দোকানদার বলেন, প্রতি কেজি ৪৮ টাকা দরে ভারতীয় পেঁয়াজ কিনেছি। গাড়িভাড়া দিয়ে দোকানে আনতে খরচ পড়েছে ৫৪ টাকা এবং বিক্রি করছি ৫৫ টাকা।
এদিকে নিউমার্কেটে গত সোমবার বিকেলে দেশী পেঁয়াজ প্রতি কেজি ৬২ থেকে ৬৫ টাকায় বিক্রি হলেও মঙ্গলবার বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকায়। তবে দুপুরে কোনো কোনো দোকানে দেশী পেঁয়াজ পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক মুদি দোকানদার বলেন- সোমবার বিকেল থেকে রাত অবধি সকল পেঁয়াজ বিক্রি হয়ে গেছে।