চাঁপাইনবাবগঞ্জ টিটিসিতে প্রস্তুত হচ্ছে প্রশিক্ষিত কর্মীদের ডাটাবেজ

37

চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)তে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষিত কর্মীদের ডাটাবেজ প্রস্তুত করা হচ্ছে। করোনা-পরবর্তী সময়ে কাতারের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী প্রেরণের ক্ষেত্রে এই ডাটাবেজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।
কাতারে অধিক সংখ্যক দক্ষ বাংলাদেশী কর্মী নিয়োগের পূর্বপ্রস্তুতি হিসেবে কাতার গমনেচ্ছু প্রশিক্ষণার্থীদের (চাঁপাইনবাবগঞ্জ টিটিসি হতে প্রশিক্ষণপ্রাপ্ত) তথ্য আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে ডাটাবেজে নাম, ঠিকানাসহ প্রয়োজনীয় তথ্য অন্তর্ভুক্ত করার জন্য টিটিসির স্ব স্ব ট্রেডকে নির্দেশনা দেয়া হয়েছে। প্রশিক্ষণ গ্রহণকারীদেরকে সংশ্লিষ্ট ট্রেডে যোগাযোগ করে ডাটাবেজে নাম অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাবিলা নুঝাত জানান, বর্তমানে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে কাতারে দক্ষ কর্মী পাঠানো বন্ধ রয়েছে। তবে করোনা-পরবর্তী সময়ে কাতারের শ্রমবাজারে প্রশিক্ষিত জনবল প্রেরণের সুযোগ সৃষ্টি হবে। তাই আগে থেকেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণকারীদের ডাটাবেজ প্রস্তুত করা হচ্ছে। কাতার গমনেচ্ছুদের নামসহ প্রয়োজনীয় তথ্য দিয়ে ডাটাবেজে অন্তর্ভুক্ত হওয়ার জন্য তিনি প্রশিক্ষণ গ্রহণকারীদের প্রতি আহ্বান জানান।