সরকারের সামাজিক নিরাপত্তা : কর্মসূচি চাঁপাইনবাবগঞ্জে তিন ক্যাটাগরিতে ভাতা পাচ্ছেন লক্ষাধিক দরিদ্র মানুষ

52

সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় চাঁপাইনবাবগঞ্জে তিন ক্যাটাগরিতে ভাতার আওতায় আনা হয়েছে লক্ষাধিক দরিদ্র মানুষকে। এর মধ্যে বয়স্ক ভাতার আওতায় এসেছেন ৫৬ হাজার ৭৯৫ জন, বিধবা ও স্বামী নিগৃহীতা ২১ হাজার ৬৫৭ জন এবং অসচ্ছল প্রতিবন্ধী ভাতার আওতায় এসেছেন ২৫ হাজার ১৭০ জন। বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের জন্য মাসিক বরাদ্দ ৫০০ টাকা এবং অসচ্ছল প্রতিবন্ধীদের জন্য মাসিক বরাদ্দ ৭৫০ টাকা করে।
বয়স্ক ভাতাভোগী
জেলা সমাজসেবা অধিদপ্তরের পরিসংখ্যান মতে, চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় বয়স্ক ভাতার আওতায় এসেছেন নিয়মিত ১০ হাজার ২৭০ জন ও অতিরিক্ত ৯১০ জনসহ মোট ১১ হাজার ১৮০ জন। শিবগঞ্জ উপজেলায় নিয়মিত ২২ হাজার ৮৭১ জন ও অতিরিক্ত ৫৪৮ জনসহ ২৩ হাজার ৪১৯ জন। ভোলাহাট উপজেলায় নিয়মিত ৩ হাজার ৪০৯ জন ও অতিরিক্ত ৩১৩ জনসহ মোট ৩ হাজার ৭২২ জন। গোমস্তাপুর উপজেলায় নিয়মিত ৮ হাজার ২৩৯ জন ও অতিরিক্ত ৭৪০ জনসহ মোট ৮ হাজার ৯৭৯ জন। নাচোলা উপজেলায় নিয়মিত ৪ হাজার ৩৬৬ জন ও অতিরিক্ত ৩৮৭ জনসহ মোট ৪ হাজার ৭৫৩ জন। ইউসিডি (সহ-সমাজসেবা কার্যালয়) নিয়মিত ৪ হাজার ৩৪৬ জন ও অতিরিক্ত ৩৯৬ জনসহ মোট ৪ হাজার ৭৪২ জন। জেলায় মোট নিয়মিত বয়স্ক ৫৩ হাজার ৫০১ জন এবং অতিরিক্ত ৩ হাজার ২৯৪ জনসহ মোটা ভাতাভোগী হচ্ছেন ৫৬ হাজার ৭৯৫ জন।
বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতাভোগী
জেলায় বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতাভোগী হচ্ছেন ২১ হাজার ৬৫৭ জন। এর মধ্যে নিয়মিত ১৮ হাজার ৮৭১ জন ও অতিরিক্ত ২ হাজার ৭৮৬ জন। উপজেলাভিত্তিক পরিসংখ্যানে জানা যায়, জেলার সদর উপজেলায় নিয়মিত ৪ হাজার ৮১২ জন, অতিরিক্ত ৯১২ জনসহ মোট ৫ হাজার ৭২৪ জন। শিবগঞ্জ উপজেলায় নিয়মিত ৭ হাজার ৯১ জন, অতিরিক্ত ৪৯৩ জনসহ মোট ৭ হাজার ৫৮৪ জন। ভোলাহাট উপজেলায় নিয়মিত ১ হাজার ৩৯০ জন, অতিরিক্ত ২৮৩ জনসহ মোট ১ হাজার ৬৭৩ জন। গোমস্তাপুর উপজেলায় নিয়মিত ৩ হাজার ১০৪ জন ও অতিরিক্ত ৬০৮ জনসহ মোট ৩ হাজার ৭১২ জন। নাচোল উপজেলায় নিয়মিত ১ হাজার ৭৩১ জন ও অতিরিক্ত ৩২৯ জনসহ মোট ২ হাজার ৬০ জন। এছাড়া ইউসিডি নিয়মিত ৭৪৩ জন ও অতিরিক্ত ১৬১ জনসহ মোট ৯০৪ জন।
অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগী
জেলায় অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা হচ্ছে ২৫ হাজার ১৭০ জন। উপজেলাভিত্তিক পরিসংখ্যান অনুযাযী, জেলার সদর উপজেলায় নিয়মিত ২ হাজার ৫৪৬ জন ও অতিরিক্ত ২ হাজার ৫৭ জনসহ মোট ৪ হাজার ৬০৩ জন। শিবগঞ্জ উপজেলায় নিয়মিত ৬ হাজার ৯৬৭ জন ও অতিরিক্ত ২ হাজার ৯২৪ জনসহ মোট ৯ হাজার ৮৯১ জন। গোমস্তাপুর উপজেলায় নিয়মিত ২ হাজার ১৫৪ জন ও অতিরিক্ত ১ হাজার ৬৪৮ জনসহ মোট ৩ হাজার ৮০২ জন। নাচোল উপজেলায় নিয়মিত ১ হাজার ১৭৯ জন ও অতিরিক্ত ৮০০ জনসহ মোট ১ হাজার ৯৭৯ জন। এছাড়া ইউসিডি নিয়মিত ১ হাজার ৫২১ জন ও অতিরিক্ত ৬০০ জনসহ মোট ২ হাজার ১২১ জন। এছাড়াও নতুন রয়েছেন আরো ১ হাজার ৫৬০ জন।
এসব তথ্য নিশ্চিত করে সমাজসেবা অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের উপপরিচালক উম্মে কুলসুম জানান বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের জন্য মাসিক বরাদ্দ ৫০০ টাকা এবং অসচ্ছল প্রতিবন্ধীদের জন্য মাসিক বরাদ্দ ৭৫০ টাকা করে। তিনি জানান, গত জুন মাস পর্যন্ত সকল ভাতাভোগীর ভাতার টাকা প্রদান করা হয়েছে।