চাঁপাইনবাবগঞ্জে খাদ্যশস্য মজুতে গণবিজ্ঞপ্তি জারি

631

খাদ্যশস্য অথবা খাদ্যসামগ্রীর মজুতের পরিমাণ ও মেয়াদ নির্ধারণ করে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন-১৯৫৬’র ৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার এই গণবিজ্ঞপ্তি জারি করে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের ফেসবুক থেকে এ তথ্য জানা গেছে।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাইকারি ব্যবসায়ীগণ সর্বোচ্চ ৩০০ মেট্রিক টন ধান অথবা চাল ৩০ দিন মজুত করতে পারবেন। খুচরা ব্যবসায়ীগণ সর্বোচ্চ ১৫ মেট্রিক টন ধান অথবা চাল ১৫ দিন মজুত করতে পারবেন। আমদানিকারকগণ আমদানিকৃত পণ্যের ১০০ ভাগ ধান অথবা চাল ৩০ দিন মজুত করতে পারবেন। অটোমেটিক অথবা মেজর অথবা হাসকিং শ্রেণির চালকলসমূহ ৩০ দিন পর্যন্ত পাক্ষিক ছাঁটাই ক্ষমতার ৫ গুণ ধান মজুত করতে পারবে। অটোমেটিক অথবা মেজর অথবা হাসকিং শ্রেণির চালকলসমূহ ১৫ দিন পর্যন্ত পাক্ষিক ছাঁটাই ক্ষমতার দ্বিগুণ চাল মজুত করতে পারবে। লাইসেন্স ব্যতিরেকে কোনো ব্যবসায়ী ১ মেট্রিক টনের অধিক খাদ্যশস্য অথবা খাদ্যসামগ্রী তার অধিকার বা নিয়ন্ত্রণে রাখতে পারবেন না।
গণবিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, উল্লিখিত মজুতের পরিমাণ ও মেয়াদ-সংক্রান্ত নির্দেশনা কেউ লংঘন করলে এবং বিনা লাইসেন্সে কোনো ব্যবসায়ী ১ মেট্রিক টনের অধিক খাদ্য অথবা খাদ্যসামগ্রী তার অধিকার বা নিয়ন্ত্রণে রাখলে সংশ্লিষ্ট মালিক এবং কর্মচারীর বিরুদ্ধে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।