ছয়শর অপেক্ষায় অ্যান্ডারসন

14

টেস্ট উইকেট সংখ্যায় বেশ আগেই গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেছেন জেমস অ্যান্ডারসন। এবার ৫ উইকেট শিকারির তালিকায় অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে স্পর্শ করলেন ইংলিশ গ্রেট। আরেকটি মাইলফলক থেকে এখন মাত্র দুই ধাপ পেছনে অ্যান্ডারসন। ৬০০ টেস্ট উইকেটের ইতিহাস গড়তে তার প্রয়োজন আর কেবল দুটি উইকেট। সাউথ্যাম্পটন টেস্টের তৃতীয় দিনে রোববার পাকিস্তানের শেষ উইকেটটি নিয়ে অ্যান্ডারসন পূর্ণ করেছেন ৫ উইকেট। এই নিয়ে ইনিংসে ৫ উইকেট পেলেন তিনি ২৯ বার। ২৯ বার ৫ উইকেট নিয়েছিলেন ম্যাকগ্রাও। টেস্টে এই রেকর্ডে পেসারদের মধ্যে তারা এখন যৌথভাবে দ্বিতীয়।

৩৬ বার ৫ উইকেট নিয়ে পেসারদের সবার ওপরে নিউ জিল্যান্ডের কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলি। ৫ উইকেট পাওয়ার আগে এ দিন অবশ্য কিছু সময়ের জন্য হতাশাও পেয়ে বসেছিল অ্যান্ডারসনকে। পাকিস্তানের ইনিংসের প্রথম চার উইকেটই নিয়েছিলেন তিনি। পঞ্চম শিকার আর ধরা দিচ্ছিল না। ইনিংসের শেষ দিকে দুর্দান্ত বোলিং করছিলেন, কিন্তু সতীর্থরা তখন যেন বসেছিলেন হাতে মাখন লাগিয়ে। তার বলে এক ওভারেই স্লিপে সহজ দুটি ক্যাচ ফেললেন জ্যাক ক্রলি ও ররি বার্নস।

একটু পর মিড অনে আরেকটি সহজ ক্যাচ হাতছাড়া করলেন স্টুয়ার্ট ব্রড। প্রতিবারই হতাশায় মাথা নুইয়ে বসে পড়েছিলেন অ্যান্ডারসন। ৫ উইকেট পাওয়া নিয়েই তখন শঙ্কা। শেষ পর্যন্ত স্লিপেই ক্যাচ নিতে পারলেন ডমিনিক সিবলি। শেষ উইকেটটি নিয়ে অ্যান্ডারসন পান ৫ উইকেটের স্বাদ। ওই ৫ উইকেটের পর ৩৮ বছর বয়সী পেসারের ক্যারিয়ার উইকেট এখন ৫৯৮টি। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার খুব কাছে তিনি। আলোকস্বল্পতায় খেলা বন্ধ না হলে সুযোগটা পেতেন তৃতীয় দিনেই। আবহাওয়া ভালো থাকলে সোমবার চতুর্থ দিনে তিনি মাঠে নামবেন আরেকটি ইতিহাস গড়ার অপেক্ষায়। ম্যাকগ্রার রেকর্ড ৫৬৩ উইকেট ছাড়িয়ে ২০১৮ সালের সেপ্টেম্বরে টেস্ট ইতিহাসের সফলতম পেসার হয়ে যান অ্যান্ডারসন। এরপর থেকেই কেবল তার রেকর্ড সমৃদ্ধ করার পালা।