মহানন্দায় অবৈধ বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালতে ১ লাখ টাকা জরিমানা

156

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহানন্দা নদীর দেবীনগর তড়পার ঘাটে বাঁধ দেয়ার নামে অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে ৪ জন শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া একটি বালু আনলোড করা ড্রেজার মেশিন, একটি বালু বোঝাই ট্রলার, প্রায় ২ লাখ ঘনফুট বালুর স্তূপ জব্দ করা হয়েছে। শুক্রবার (১৪ আগস্ট) এ অভিযান চালানো হয়।
জেলা প্রশাসনের রাজস্ব শাখার সার্টিফিকেট পেশকার রেজওয়ান কবির জানান, তড়পার ঘাটে বাঁধ দেয়ার নামে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হয়। শুক্রবার বেলা ১১টায় জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুর রহমান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলামের নেতৃত্বে পুলিশ ও আনসার ব্যাটালিয়নের যৌথ টিমের সহযোগিতায় এই অভিযান চালানো হয়। অভিযানের বিষয়টি টের পেয়ে অবৈধ বালু উত্তোলনকারীরা সেখান থেকে পালিয়ে গেলেও ধরা পড়ে ৪ শ্রমিক। এই ৪ শ্রমিককে আটক করে ১ লাখ টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেয়া হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম বলেন, বালু উত্তোলনের সরকারি কোনো নির্দেশনা বা অনুমতি না থাকায় এই অবৈধ বালুর স্তূপ, বালু বোঝাই ট্রলার ও বালু আনলোড করা ড্রেজার মেশিনসহ সরঞ্জাম আটক করা হয় এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের ১নং ও ৪নং ওয়ার্ড সদস্যদের জিম্মায় রাখা হয়।