শিক্ষক পদে কর্মরত নার্সদের প্রভাষক পদে নিয়োগে আবেদন করতে হবে না

26

বিভিন্ন নার্সিং কলেজের শিক্ষক হিসেবে কর্মরত নার্সদের (১০তম গ্রেড) প্রভাষক/নার্সিং ইনস্ট্রাক্টর পদে নিয়োগ লাভের জন্য আবেদন করতে হবে না। শিক্ষক হিসেবে কর্মরত এসব নার্সদের ইন সার্ভিস প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদপ্তরের প্রভাষক/নার্সিং ইনস্ট্রাক্টর পদে নিয়োগের ক্ষেত্রে দীর্ঘদিন শিক্ষক হিসেবে কর্মরত শিক্ষকদের আবেদন করতে হবে মর্মে নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন করে পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তি প্রদানের জন্য নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নার্সিং শিক্ষা শাখা।
গত বৃহস্পতিবার নার্সিং শিক্ষার উপসচিব ইসরাত জাহান স্বাক্ষরিত এক চিঠিতে এমন নির্দেশনা দেয়া হয়েছে।
সম্প্রতি নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তিতে দীর্ঘদিন শিক্ষক হিসেবে কর্মরত দশম গ্রেডের নার্সিং কর্মকর্তাদেরও প্রভাষক/নার্সিং ইনস্ট্রাক্টর পদে নিয়োগ লাভের জন্য আবেদন করতে হবে এমন নিয়োগ বিজ্ঞপ্তিতে সিনিয়র নার্সদের মধ্যে ব্যাপক ক্ষোভ ও হতাশা সৃষ্টি হয়। তারা বলেন, বিভিন্ন হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স পদে কর্মরত অবস্থায় নার্সিং শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে তাদের অনেকেই ডেপুটেশনে গত ১৫ বছর যাবৎ তারা যোগ্যতার সঙ্গে বিভিন্ন নার্সিং কলেজ ইনস্টিটিউটে শিক্ষক পদে চাকরি করে আসছেন।
বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) এর কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ইসমত আরা বলেন, নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদপ্তরের এ ধরনের বিজ্ঞপ্তিতে তারা একাধারে হতবাক ও বিস্মিত হয়েছেন। যারা গত ১০-১৫ বছর যাবত শিক্ষকতা করে এসেছেন, যাদের ক্লাসে পড়াশোনা করে অনেকেই নার্সিং বিভিন্ন কোর্সে পরীক্ষা দিয়ে পাস করেছেন, সেই সকল ছাত্রদের সঙ্গে একই টেবিলে বসে পরীক্ষা দেয়া শিক্ষকদের অপমানের শামিল বলে মন্তব্য করেন।
জানা গেছে, বিভিন্ন নার্সিং প্রতিষ্ঠানে প্রভাষক ও নার্সিং ইনস্ট্রাক্টর পদে পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তির প্রক্রিয়া চলছে। খবর এফএনএস।