করোনায় প্রাণ গেলো আরও ৩৯ জনের

21

দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরো ৩৯ জন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩০৬ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন আরো ২ হাজার ৯৭৭ জন। এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ৪৯ হাজার ৬৫১ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৭৪ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৮২৪ জন।
বৃহস্পতিবার দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানান জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক ডা. বায়েজিদ খুরশিদ রিয়াজ। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ১৮৯টি। পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭০৮টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ লাখ ২৫ হাজার ১২৪টি। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ৪৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬১ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।
ডা. বায়েজিদ খুরশিদ রিয়াজ আরো জানান, মৃত্যুবরণকারী ৩৯ জনের মধ্যে ৩২ জন পুরুষ এবং ৭ জন নারী রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে ৩০ জন এবং বাড়িতে ৯ জন মৃত্যুবরণ করেছেন। অঞ্চল বিবেচনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, খুলনা বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ২ জন, সিলেট বিভাগে ২ জন এবং ময়মনসিংহে ১ জন রয়েছেন।
নিপসম পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৯৫৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৬৭৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৩৬ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৩৫ হাজার ৬৮৬ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৫৪ হাজার ৩৬০ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ২ হাজার ৩৯৯ জনকে। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৭৮ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৯১৯ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ৯৩ হাজার ২৪৮ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৫২ হাজার ৮৩০ জন।