পরিবারের খোঁজ পেলেন মানসিক প্রতিবন্ধী কামাল

37

গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলওয়ে স্টেশনে প্রায় ৫ মাস অতিবাহিত করা মানসিক প্রতিবন্ধী আবুল কালাম (৩৪) পরিবারের কাছে ফিরে গেছেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় স্থানীয় লোকজন পুলিশের মাধ্যমে কালামকে তার পরিবারের কাছে তুলে দেন।
মানসিক প্রতিবন্ধী আবুল কালাম কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গমারি উপজেলার পশ্চিম মুন্সিপাড়া গ্রামের রহিম উদ্দিনের ছেলে।
পরিবারের লোকজন জানান, ২০১৭ সালের ২২ জানুয়ারি আবুল কালাম কাউকে না বলে বাড়ি থেকে বের হয়ে যান। আর ফিরে যাননি। আত্মীয়স্বজনসহ বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে তাকে না পেয়ে ওই বছর ২৮ ফেব্রæয়ারি ভুরুঙ্গামারী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। যার নম্বর ১০৩৮।
নিখোঁজের সময় কালাম মানসিক ভারসাম্যহীন ছিল বলে পরিবারের লোকজন জানিয়েছেন।
এদিকে আবুল কালাম প্রায় ৫ মাস আগে রহনপুর পৌর এলাকায় এসে রেলওয়ে স্টেশনে থাকতে শুরু করেন। সে সময় রহনপুরস্থ নুনগোলা মহল্লার গৃহিণী এসফুল বেগম মাঝে মধ্যে তাকে পোশাক ও খাদ্য সহায়তা করতেন। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) রহনপুর কার্যালয়ের কর্মচারী আব্দুল আওয়ালের উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যমে কালামের পরিবারের সাথে কথোপকথন হয়। এর সূত্র ধরে বৃহস্পতিবার কালামের পরিবারের সদস্যগণ রহনপুর এসে কালামকে তাদের পরিবারের সদস্য হিসেবে শনাক্ত করেন।
ওই দিন সন্ধ্যায় রহনপুর আম আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মতিউর রহমান খান পুলিশের সঙ্গে কথা বলে কালামকে তার পরিবারের কাছে তুলে দেন।