বিশ্ব জনসংখ্যা দিবস : জেলাতে ভার্চুয়াল আলোচনা ও পুরস্কার বিতরণ

21

‘মহামারি কোভিড-১৯কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’- এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। করোনা পরিস্থিতির কারণে ভার্চুয়াল আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। জেলা ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিস এই কর্মসূচির আয়োজন করে।
শনিবার বেলা ১১টায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. আব্দুস সালামের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।
আলোচনায় অংশগ্রহণ করেন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, ভারপ্রাপ্ত জেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল মালেক, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতার, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক রওশন আরা বেগম।
ভার্চুয়াল আলোচনা সভায় জেলা প্রশাসক বলেন- বর্তমান সময়ে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে কর্মীদের সুরক্ষিত থেকে মা ও শিশু স্বাস্থ্য, নারী ও কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা পাবার অধিকার নিশ্চিত করতে হবে।
দিবসের ওপর আলোচনা করেন অনুষ্ঠানের সভাপতি ডা. আব্দুস সালাম।
আলোচনা সভা শেষে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা মনোনীত হয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর, পরিবার কল্যাণ সহকারী মনোনীত হয়েছেন ভোলাহাট দলদলী ইউনিয়নের মোসা. সালেহা খাতুন, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা হয়েছেন ঝিলিম ইউনিয়নের মোসা. তানজিলা খাতুন, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক হয়েছেন ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়নের ওমর ফারুক, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হয়েছে ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র হিসেবে শ্রেষ্ঠ হয়েছে সদরের ঝিলিম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। এছাড়া বেসরকারি পর্যায়ে দুটি স্বেচ্ছাসেবী সংস্থা (১টি ক্লিনিক এবং ১টি সিবিডি)- চাঁপাইনবাবগঞ্জ বিশ্বরোড মোড়ে অবস্থিত সূর্যের হাসি ক্লিনিক ও তিলোত্তমা শ্রেষ্ঠ মনোনীত হয়েছে।

উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী সদর উপজেলার নারায়ণপুর ইউনিয়নের মোসা. ফাতেমাতুজ্জোহরা, পরিবার কল্যাণ পরিদর্শিকা সুন্দরপুর ইউনিয়নের মোসা. পারভীন খাতুন, ইউনিয়ন পরিষদ রানীহাটি ইউনিয়ন, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র হিসেবে ঝিলিম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, পরিবার পরিকল্পনা পরিদর্শক বারঘরিয়া ইউনিয়নের পান্ডব কুমার সিংহ, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ঝিলিম ইউনিয়নের এম এ খায়রুল বাশার মনোনীত হয়েছেন।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার এ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ও ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া। এ-সময় চিকিৎসক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর প্রতিনিধি : জেলার গোমস্তাপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে ভার্চুয়াল পদ্ধতিতে বিশ্ব জনসংখ্যা দিবসে আলোচনা সভা, ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়।
উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হুয়ায়ুন রেজা। স্বাগত বক্তব্য দেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ মেহাম্মদ আদম। ভার্চুয়াল আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী কর্মকর্তা ইউসুফ আলী, রাধানগর ইউনিয়ন পরিবার কল্যাণ পরিদর্শক সাদিকাতুল বারি, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজমসহ বিভিন্ন স্তরের জনগণ।
আলোচনা শেষে পরিবার পরিকল্পনা বিষয়ে বিশেষ অবদানের জন্য ৬ জনকে পুরস্কৃত করা হয়।