চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে চড়ে ঢাকায় গেল এক হাজার কেজি আম

59

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জে দীর্ঘদিন পর আবারও ট্রেন যোগে আম চালান করা হল রাজ:ানী ঢাকাসহ বিভিন্ন জেলায়। শুক্রবার (০৫ জুন) এক হাজার কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে গেছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ নামের একটি পণ্যবাহী ট্রেন। বিকাল ৪ টায় আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ-সময় উপস্থিত ছিলেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার(সার্কেল) ইকবাল হোছাইন, পশ্চিমরেলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা ফুয়াদ হোসেন আনন্দ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন, বণিক সমিতির সভাপতি এরফান আলী, গ্রামীণ ট্রাভেলসের চেয়ারম্যান মোখলেসুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয় করোনা পরিস্থিতিতে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী অঞ্চলের আম পরিবহনের জন্য বিশেষ এই ট্রেনটি চালুর ঘোষণা দেয় সরকার। দ্রæত সময়ের মধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করে আজ শুক্রবার (৫ জুন) যাত্রা শুরু করে ট্রেনটি।
চাঁপাইনবাবগঞ্জ স্টেশন মাষ্টার মনিরুজ্জামান মনির জানান, উদ্বোধনী দিনে এক হাজর কেজি আম বুকিং করা হয়েছে। আম ব্যবসায়ীদের কথা বিবেচনা করে বিশেষ এই ট্রেনের চাঁপাইনাবগঞ্জ থেকে এককেজি আম পরিবহনের জন্য ভাড়া নির্ধরণ করা হয়েছে ১ টাকা ৩১ পয়সা। তিনি জানান বিকেল ৪ টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাবে। ট্রেনটিতে মোট ছয়টি ওয়াগন নিয়ে আম, শাক-সবজিসহ যে কোন ধরনের পার্সেল মালামাল এতে বহন করা যাবে।
চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাওয়া ট্রেনটি রাজশাহীতে পৌঁছাবে ৫ টা ২০ মিনিটে। সেখান থেকে পণ্য লোড করে ঢাকার উদ্দেশে রওনা হয়ে কমলাপুর স্টেশনে পৌছাবে রাত ১ টায়।
উল্লেখ্য বহুদিন আগে যখস সড়ক ব্যবস্থা ছিলৈনা তখন ট্রেন ও নৌকা যোগে আম পরিবহন করা হতো।