দেশে করোনা আক্রান্ত ৬০ হাজার ছাড়াল, নতুন মৃত্যু ৩০

17

দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হওয়া ২ হাজার ৮২৮ জনকে নিয়ে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ হাজার ৩৯১ জনে। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুবরণ করেছেন আরো ৩০ জন। এই নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৮১১ জনে।
এদিকে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৫টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৮টি।
শুক্রবার (৫ জুন) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।
বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন এবং মোট সুস্থ হয়েছেন ১২ হাজার ৮০৪ জন। মোট ৫০টি ল্যাবে পরীক্ষা হয়েছে নমুনা। পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২০ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া ৩০ জনের মধ্যে পুরুষ ২৩ জন এবং নারী ৭ জন। এদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগভিত্তিক বিশ্লেষণে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রামে ১২, সিলেট বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ২ জন, বরিশাল বিভাগে একজন, রংপুর বিভাগে একজন মারা গেছেন। এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৭ জন, বাড়িতে মারা গেছেন ১৩ জন।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আছেন ৩৬৫ জন, আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১৭৩ জন। বর্তমানে মোট আইসোলেশনে আছেন ৬ হাজার ৯৪৬ জন এবং ছাড়া পেয়েছেন ৩ হাজার ৮৪৭ জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে আছেন ২ হাজার ২৪৫ জন, ছাড়া পেয়েছেন ২ হাজার ৪৯৫ জন।