সোনামসজিদ স্থলবন্দর : প্রথমদিন ৮৫ ট্রাক পণ্য আমদানি

32

নিজস প্রতিবেদক ও শিবগঞ্জ প্রতিনিধি : করোনা পরিস্থিতির কারণে গত ২৪ মার্চ থেকে টানা ২ মাস ১০ দিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিাবর (৪ জুন) থেকে চালু হয়েছে সোনামসজিদ স্থলবন্দর। সকালে পণ্য বোঝাই ভারতীয় ট্রাক সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করার মধ্য দিয়ে শুরু হয় আমদানি-রপ্তানি কার্যক্রম। এর আগে কয়েক দফায় উভয় দেশের সংশ্লিষ্টদের মধ্যে আলোচনা হলেও ভারতের পক্ষ থেকে সাড়া না পাওয়ায় আমদানি রপ্তানি বন্ধ ছিল। বৃহস্পতিবার ভারতীয় কর্তৃপক্ষ পণ্য ভর্তি ট্রাক পাঠালে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়।
সোনামসজিদ স্থলবন্দর পরিচালনার দায়িত্বে থাকা পানামা পোর্ট লিংক লিমিটেডের উপ-ব্যবস্থাপক মাইনুল ইসলাম জানান, ভারতের মোহদিপুর স্থল বন্দরের আমদানি রপ্তানিকারকদের সঙ্গে আলোচনার পর বৃহস্পতিবার সকাল থেকে পণ্য আমদানি শুরু হয়েছে। তিনি জানান, স্বাস্থ্য বিধি অনুসরণ করে বন্দরের কার্যক্রম চালু হয়েছে। ২৫ ট্রাক পেঁয়াজ, ২ ট্রাক আদা ও ভুট্টাসহ ৮৫ ট্রাক পণ্য পানামা ইয়ার্ডে প্রবেশ করেছে। সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ২টা পর্যন্ত স্থলবন্দরে প্রবেশ করে ভারতীয় পণ্য বোঝাই ট্রাক।
বন্দর চালু নিয়ে গত বুধবার (৩ জুন) স্থলবন্দর পরিদর্শন করেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। পরিদর্শনকালে স্থলবন্দর সি এ্যান্ড এফ এজেন্ট এ্যাসোসিয়েনের কনফারেন্স রুমে কাস্টমস এবং বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা র্পোট লিংক লিমিটেডের কর্মকর্তা ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন তিনি। এ-সময় পুলিশ সুপার, সিভিল সার্জনসহ কাস্টমস, বিজিবি, পানামা পোর্ট লিংক লিমিটেডসহ বন্দর সংশ্লিষ্টদের উপস্থিতিতে আমদানি-রপ্তানি কার্যক্রম চালানোর সময় কঠোরভাবে স্বাস্থ্য বিধি নিয়ে আলোচনা করা হয়।
ভারতীয় গাড়িচালকদের তাপমাত্রা পরীক্ষা এবং শ্রমিকদের মস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধৌয়ার ব্যবস্থাসহ স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে সীমিত আকারে খাদ্যপণ্যসহ সকল প্রকার দ্রব্যাদি সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত আমদানি করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।