ভারতের মহদীপুর বন্দরে আটকে পড়া পেঁয়াজ আসল রহনপুর রেলবন্দর দিয়ে

108

আল-মামুন বিশ্বাস, গোমস্তাাপুর থেকে : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে আমদানি করা পেঁয়াজ এসেছে। বৃহস্পতিবার বিকেলে ভারতের পশ্চিমবঙ্গের মালদাহ স্টেশন থেকে বুকিংকৃত পেঁয়াজ ভারতের সিঙ্গাবাদ স্টেশন হয়ে বাংলাদেশের রহনপুর রেলবন্দরে এসে পৌঁছে।
করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে প্রায় ১ মাস ২০ দিন বন্ধ থাকার পর এ রুট দিয়ে পণ্যবাহী ট্রেনটি প্রবেশ করে।
রহনপুর রেল স্টেশন ম্যানেজার মির্জা কামরুল হাসান জানান, বৃহস্পতিবার বিকেলে পেঁয়াজ ভর্তি ১ র‌্যাক (৪২ ওয়াগন) পণ্যবাহী ট্রেনটি ভারতের সিঙ্গাবাদ স্টেশন থেকে রহনপুর স্টেশনে প্রবেশ করে। আমদানিকৃত পেঁয়াজগুলো আমনুরা স্টেশনে খালাশ হবে বলে তিনি জানান।
পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান চাঁপাইনবাবগঞ্জের একতা শস্য ভাণ্ডারের প্রতিনিধি মিজানুর রহমান জুয়েল জানান, লকডাউনের কারণে মহদীপুর স্থলবন্দরে আটকে পড়া কৃষিপণ্যের মধ্যে ১৬’শ মেট্রিক টন পেঁয়াজ ভারতের মালদাহ স্টেশনে বুকিং হয়ে সিঙ্গাবাদ-রহনপুর রুট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আগামীতে এ রুট দিয়েই ভারতের মহদীপুর স্থলবন্দরে আটকে পড়া সহ ভারতের অন্যান্য স্থান থেকে আমদানি করা কৃষিপণ্য প্রবেশ করবে বলে তিনি জানান।
উল্লেখ্য ভারতের মহদীপুর স্থলবন্দরে লকডাউনের কারণে ৩ হাজার পাথরের ট্রাকসহ পেঁয়াজের ৩শ এবং খৈল,ভুট্টা ও মরিচের ২শ ট্রাক আটকে পড়ে। এদিকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পণ্যবাহী ট্রাক প্রবেশ করতে না পারায় স্থানীয় বাজারে এর প্রভাব পড়েছে। সকল প্রকার কাঁচামালের দাম কিছুটা বেড়েছে।