দেশ নিয়ে যুদ্ধ করতে হবে : তামিম

9

“আমি-আপনি তো নিজের খারাপ জিনিস ফেইসবুকে লিখি না, দেশেরটা কেন লিখব?”, প্রশ্নটি তামিম ইকবালের। করোনাভাইরাসের প্রকোপের এই দুঃসময়ে দেশের নেতিবাচক দিকগুলিকে নিজেদের মধ্যে রেখে ইতিবাচকতা ছড়িয়ে দেওয়ার আহবান জানালেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক। সংবাদমাধ্যেমে ভিডিও সাক্ষাৎকারে তামিম কথা বলেছেন এখনকার ঘরবন্দি জীবন, তার নানা মানবিক উদ্যোগ, ক্রিকেটারদের মাঠের বাইরের জীবনসহ অনেক কিছু নিয়ে। সেখানেই উঠে এসেছে এই সময়ের পরিস্থিতি নিয়ে তার ভাবনা। তামিম নিজে সবসময় ইতিবাচক থাকেন, সবাইকে অনুরোধ করলেন দেশের ভালো দিকগুলো তুলে ধরতে। “আমরা যতটা নেতিবাচকতা ছড়াই নিজেদের ব্যাপারে, এরকম কিছু পৃথিবীতে খুব কম মানুষই ছড়ায়। কিন্তু যখন থেকে আমরা দেশকে ভালোবাসতে শুরু করবৃমুখের ভালোবাসা নয়, মন থেকে ভালোবাসা বাংলাদেশকে নিয়ে যখন কেউ খারাপ কথা বলবে, আপনি লড়াই করবেন সেটা নিয়ে। দেশের হাজার খারাপ জিনিস থাকতে পারে, কিন্তু নিজের দেশ নিয়ে যুদ্ধ করতে হবে।” “আমাদের দেশে যে ভালো জিনিসগুলো আছে, সেসব কেন পৃথিবীর কাছে তুলে ধরব না? আমরা যেভাবে নিজেদের খাবার ভাগাভাগি করি, নিজেদের জমানো টাকায় অপরের উপকার করি, বাংলাদেশে যে লেভেলে এসব হয়, অন্য খুব বেশি দেশে দেখতে পারবেন না।

খারাপ-ভালো পৃথিবীর সব দেশেই আছে। এই মুহূর্তে ভালো জিনিসগুলোই তুলে ধরা জরুরি। আমি-আপনি তো নিজের খারাপ জিনিস ফেইসবুকে লিখি না, দেশেরটা কেন লিখব?” তামিম নিজে এই দুর্যোগ শুরুর সময় থেকেই ঝাঁপিয়ে পড়েছেন অসহায়দের সহায়তায়। জাতীয় ক্রিকেটারদের বেতন থেকে তহবিল সংগ্রহের সমন্বয় করেছিলেন তিনি। দেশের অন্য চার সিনিয়র ক্রিকেটারের সঙ্গে মিলে আর্থিক সহায়তা করেছেন টিমবয়দের। নারায়ণগঞ্জে ক্রিকেটার নাজমুল ইসলাম অপুর খাদ্য সহায়তা কার্যক্রমে তামিম সহায়তা করেছেন কয়েক দফায়। ‘একজন বাংলাদেশ’ নামে পরিচিত হয়ে ওঠা নাফিসা খানের মাধ্যমে সহায়তা করেছেন অনেক পরিবারকে। বিভিন্ন খেলার প্রায় একশ অসহায় ক্রীড়াবিদকে করেছেন আর্থিক সহায়তা।

তামিম নিজে অবশ্য এসব খুব বড় করে দেখতে চান না। “এটার জন্য আসলে কৃতিত্ব দাবি করার কিছু নেই। আমি মনে করি, আমার দায়িত্বই এটি। আজকে আমি যা হয়েছি বা যে অবস্থানে আছি, তা এই দেশের কারণেই। দেশের মানুষের কারণে। আমার জায়গা থেকে এখন একটু সহায়তা করতে পারলেও কিছুটা দায়িত্ব পালন করা হবে।” প্রাণবন্ত এই আলাপচারিতায় তামিম শুনিয়েছেন বাংলাদেশ দলের ড্রেসিং রুমের গল্প ও মাঠের ভেতরে-বাইরের অনেক মজার ঘটনা।