প্রয়াসের খামার পরিদর্শন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার

54

চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামার পরিদর্শন করেছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান।  শনিবার দুপুরে তিনি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ঠাকুরযৌবনে অবস্থিত ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামারটি পরিদর্শন করেন।
এ সময় উপস্থিত ছিলেন, প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন, ব্যবস্থাপক ও লিফট প্রকল্পের ফোকাল পারসন ডা. মো. শাহরিয়ার কামাল, খামার টেকনিসিয়ান ডিপ্লোমা কৃষিবিদ মো. জামাল উদ্দিন ও রেডিও মহানন্দার প্রযোজক (অনুষ্ঠান ও খবর) মো. নয়ন আলী।
গত ২৩ ফেব্রুয়ারি প্রয়াসের খামারে যুক্ত হওয়া উন্নতজাতের ভেড়া, ছাগল ও দুম্বাগুলো দেখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান। এ সময় তিনি খামার ব্যবস্থাপনার সার্বিক দিক ঘুরে দেখেন এবং এ বিষয়ে পরামর্শ ও প্রয়োজনীয় দিকনির্দেশনাও দেন।
পরিদর্শন শেষে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, “পৃথিবী বিখ্যাত একটি জাত হলো আমাদের দেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল। আমরা দিন দিন বাণিজ্যিক হয়ে যাবার কারণে এই জাতটি ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এই জাতটি সংরক্ষণ ও সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে প্রয়াস। আমি মনে করি এটি প্রয়াসের ভালো একটি উদ্যোগ। এজন্য আমি চাঁপাইনবাবগঞ্জের প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।” তিনি বলেন, প্রয়াস তাদের উপকারভোগী সদস্যদের মাঝে এই জাতটি ছড়িয়ে দিচ্ছে, এটাও ভালো উদ্যোগ। আমরা যদি এভাবে ছড়িয়ে দিতে পারি তাহলে অবশ্যই এই জাতটি আমরা সংরক্ষণ করতে পারব।
জেলা প্রাণিসম্পদক কর্মকর্তা আরো বলেন, বাইরে থেকে এখানে উন্নতজাতের যেসব ভেড়া, ছাগল ও দুম্বা নিয়ে আসা হয়েছে সেগুলো দেখলাম। যদিও এগুলো মরুর দেশের প্রাণী। তারপরও যে স্থানে এদের রাখা হচ্ছে এই এলাকাটাও কিছুটা উষ্ণপ্রবণ, কাজেই অসুবিধা হবে না। তিনি বলেন, প্রয়াস পরীক্ষামূলকভাবে পালনের জন্য এগুলো নিয়ে এসেছে। আমার মনে হয় এটা পালন করা সম্ভব। আর সম্ভব হলে এটির বাণিজ্যিকভাবে পালন লাভবান হবে বলে মত প্রকাশ করেন তিনি।
প্রয়াস মানবিক উন্নয়ন সোসাটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন জানান, প্রয়াসের ব্রিডিং খামারে দেশী ব্ল্যাক বেঙ্গল ছাগলের পাশাপাশি, ভেড়া ও গাড়ল থাকলেও নতুন করে উন্নতজাতের ভেড়া, ছাগল ও দুম্বা সংযুক্ত করা হয়েছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে, দেশীয় জাতের ছাগল ও ভেড়া সংরক্ষণের পাশাপাশি উন্নতজাতের ভেড়া, ছাগল ও দুম্বার সংরক্ষণ করে স্থানীয়ভাবে সেগুলোর প্রসার ঘটানো। মূলত এগুলো পরীক্ষামূলকভাবে পালন করার জন্য আনা হয়েছে।
উল্লেখ্য, প্রয়াসের তত্ত্বাবধানে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ঠাকুরযৌবনে গড়ে ওঠা ব্ল্যাক বেঙ্গল ব্রিডিং খামারে প্রায় ২৫০টি ছাগল, দেশীয় জাতের ভেড়া ও গাড়ল ৮৫টি, ৪টি গাভী ও ৬টি ষাঁড় রয়েছে। এছাড়া গত ২৩ ফেব্রুয়ারি নতুনভাবে ৩টি পার্সিয়ান দুম্বা, ৩টি আউয়াসি দুম্বা, ৪টি বোরগোট ছাগল, ৩টি অস্ট্রেলিয়ান হোয়াইট ভেড়া ও ৩টি ব্ল্যাকহেড ডরপার ভেড়া সংযুক্ত করা হয়েছে।