কৃষিবিদ দিবস পালিত

“বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান” এই শ্লোগানকে সামনে রেখে কৃষিবিদ দিবস-২০২০ উদযাপন করা হয়েছে। এ-উপলক্ষে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা পৃথক পৃথক কর্মসূচির আয়োজন করে।
বৃহস্পতিবার সকালে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় এর নিজস্ব মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদের ডীন ড. দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। তিনি গভীর শ্রদ্ধার সঙ্গে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে বলেন বঙ্গবন্ধু না হলে সোনার বাংলা হতো না, তাঁর অবদানেই আজকের এই বাংলাদেশ। স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত এ দেশে ‘সোনার বাংলা’ গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধ্ইু প্রথম কৃষকদের সকল ঋণ মওকুফ করে তাদের যথাযথ মর্যাদা প্রদান করেন এবং ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ করেন। তিনি কৃষি প্রধান এই বাংলাদেশে কৃষি, কৃষকের ও কৃষিবিদদের মঙ্গল কামনা করে বলেন তাদের প্রচেষ্টায় বাংলাদেশ আজ খাদ্যে সয়ংসম্পুর্ণ।
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. শামীমুল হাসান; আইকিউএসি’র পরিচালক মকবুল হোসেন, রেজিস্ট্রার ড. সোহেল আল বেরুনী, ব্যবসায় প্রশাসন অনুষদের প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক শাহরিয়ার কবির, প্রক্টর ও কৃষি অর্থনীতি এবং গ্রামীণ উন্নয়ন বিভাগের প্রধান ড. আশরাফুল আরিফ. মৎস বিভাগের সিনিয়র প্রভাষক ড. সাহেব আলী প্রামানিক, উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক মুজিবুর রহমান খান।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইন অনুষদের প্রধান এস. এম. শহীদুল ইসলামসহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।
অন্যদিকে বৃহস্পতিবার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
সকালে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালিটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় প্রয়াত কৃষিবিদ আব্দুল মান্নান এমপির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।
সংগঠনের জেলা সভাপতি ও কৃষি সম্প্রসারণ দপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশ নেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা ড. আমিমুল এহসান, কৃষিবিদ মো. মোরশেদ আলম, কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ মোজদার হোসেন, কৃষিবিদ আফতাব উদ্দিন, সংগঠনটির সাধারণ সম্পাদক কৃষিবিদ আব্দুল্ল¬াহ সোহেল।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব রুহুল আমিন, জেলা কৃষক লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ বকুল।
শেষে, কৃষিবিদ আব্দুল মান্নান এমপির আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।