চাঁপাইনবাবগঞ্জে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

16

প্রশাসনের কঠোর নজরদারির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে সোমবার রাজশাহী শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এস.এস.সি. ও সমমানের প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার ৫টি উপজেলার ২৮টি কেন্দ্রে প্রথমদিনে মোট পরীক্ষার্থী ছিলেন, ১৮ হাজার ২৭৪ জন। এরমধ্যে অংশগ্রহণ করেন ১৮ হাজার ১৮৯জন। অনুপস্থিত ৮৫। জেলায় কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন এস.এস.সি. পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ হাজার ৮৭ জনের মধ্যে উপস্থিত ছিলেন ১৪ হাজার ৫৮ জন ও অনুপস্থিত ছিলেন ২৯জন। এর মধ্যে মোট ছাত্র ৭ হাজার ১০ জনের মধ্যে অংশগ্রহণ করেন ৭ হাজার জন ও অনুপস্থিত ছিলেন ১০ জন এবং মোট ছাত্রী ৭ হাজার ৭৭ জনের মধ্যে অংশগ্রহণ করেন ৭ হাজার ৫৮ জন ও অনুপস্থিত ছিলেন ১৯ জন।
অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২ হাজার ৯৩২ জনের মধ্যে অংশগ্রহণ করেন ২ হাজার ৮৭৯ জন ও অনুপস্থিত ছিলেন ৫৩ জন। এর মধ্যে মোট ছাত্র ১ হাজার ৫৬২ জনের মধ্যে অংশগ্রহণ করেন ১ হাজার ৫৪৩ জন ও অনুপস্থিত ছিলেন ১৯ জন এবং মোট ছাত্রী ১ হাজার ৩৭০ জনের মধ্যে অংশগ্রহণ করেন ১ হাজার ৩৩৬ জন ও অনুপস্থিত ছিলেন ৩৪ জন।
অন্যদিকে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এস.এস.সি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১ হাজার ২৫৫ জনের মধ্যে অংশগ্রহণ করেন ১ হাজার ২৫২ জন ও অনুপস্থিত ছিলেন ৩ জন। এর মধ্যে মোট ছাত্র ১ হাজার ১৬ জনের মধ্যে অংশগ্রহণ করেন ১ হাজার ১৩ জন ও অনুপস্থিত ছিলেন ৩ জন এবং মোট ছাত্রী ২৩৯ জনের মধ্যে শতভাগ উপস্থিত ছিলেন।

এ বছর জেলার ৫টি উপজেলায় ২’শ ৪১টি মাধ্যমিক বিদ্যালয়, ১’শ ৩৩ টি দাখিল মাদ্রাসা, ১টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ (টেক্সটাইল) ও মাধ্যমিক কারিগরী ভোকেশনাল ইন্সটিটিউট এবং দাখিল ভোকেশনালে ২০ হাজার ৪’শ ৫৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জ সদরে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার ৭টি কেন্দ্রে ৬১৫৫ জন, গোমস্তাপুরের ৭টি কেন্দ্রে ৩৭৪১ জন, শিবগঞ্জের ৫টি কেন্দ্রে ৭৩১৭ জন, নাচোলের ৫টি কেন্দ্রে ১৮৬৬ জন ও ভোলাহাটের ৪টি কেন্দ্রে ১৩৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।