আমদানি করা বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ : নাচোলে উপকেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে

চাঁপাইনবাবগঞ্জের নাচোলের পূর্ব চন্দনা এলাকায় ভারত থেকে আমদানি করা বিদ্যুৎ জাতীয় পাওয়ার গ্রিডে সরবরাহের জন্য উপকেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে। নাচোল-রহনপুর সড়কের পাশে নাচোলের কসবা ইউনিয়নের পূর্ব চন্দনা মৌজার ১৬ একর জমি অধিগ্রহণ বৃহস্পতিবার সম্পন্ন হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ইমরান হোসেন ও জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মংচিংনু মারমা, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)’র প্রকল্প পরিচালক আলমগীর হোসেন, সহকারী প্রকৌশলী মোহাম্মদ জাকারিয়া, উপ-সহকারী প্রকৌশলী ইকবাল হোসেন ও দেলোয়ার হোসেন প্রমুখ।
পিজিসিবি’র প্রকল্প পরিচালক আলমগীর হোসেন জানান, শিবগঞ্জ সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা বিদ্যুৎ পিজিসিবি’র চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়া গ্রিডে সরবরাহের জন্য এ উপকেন্দ্র নির্মাণ করা হবে। বাংলাদেশ সরকার (জিওবি), এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও পিজিসিবি’র অর্থায়নে এ উপকেন্দ্র নির্মাণ হবে। এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। তিনি জানান, এ উপকেন্দ্র থেকে পিজিসিবি’র চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়া গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হবে।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর ১৩২ কেভি ও রহনপুর-বগুড়া ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনের নির্মাণ কাজ গত ১০ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ প্রান্ত থেকে শুরু হয়েছে বলেও জানান আলমগীর হোসেন।