বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ কোলকাতায় পাঁচ দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু

বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন অংশ হিসেবে ভারতের কোলকাতায় গত সোমবার থেকে পাঁচ দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। বিকেলে কোলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন কার্যালয়ে ‘বাংলাদেশ গ্যালারি’ মঞ্চে এ চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়।
উপ-হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. আতিউর রহমান। উপ-হাইকমিশনার তৌফিক হাসান এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অন্যান্যের মধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দীন আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
প্রধান অতিথির বক্তৃতায় শোভন দেব চট্টোপাধ্যায় বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনের প্রতিটি মুহূর্তকে দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজে লাগিয়ে ছিলেন। বঙ্গবন্ধুর হাত ধরেই ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে বাংলাদেশ স্থান করে নেয় উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির নতুন এক বিস্ময় ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি।
বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে উপজীব্য করে ‘সোনার বাংলা আর্ট ক্যাম্প-২০২০’ শিরোনামের এ চিত্রপ্রদর্শনীতে বাংলাদেশ ও ভারতের প্রথিতযশা চিত্রশিল্পীদের চিত্রকর্ম স্থান পেয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত এ প্রদর্শনী চলবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।