কৃষকদের উন্নয়নে কাজ করছে সরকার : জেলা প্রশাসক

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেছেন, বর্তমান সরকার কৃষি ও কৃষকবান্ধব সরকার। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সরকার কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কৃষকদের উৎপাদিত ধান অধিক মূল্য দিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করছে। এমনকি ধান ছাড়াও বিভিন্ন ডাল-জাতীয় ফসল সরাসরি কৃষকদের কাছ থেকে অধিক মূল্যে ক্রয় করছে সরকার। কৃষকদের জন্য ১০ টাকার ব্যাংক হিসাবে সরকার বিপুল পরিমাণ প্রণোদনা দিচ্ছে।

শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের চাঁপাই-মহেশপুরে অবস্থিত গ্রামে চাঁপাই গ্রামীণ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের ১২তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সমিতির সভাপতি মো. জাকেরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আনিসুর রহমান মন্ডল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম তসি, উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, গোবরাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসজাদুর রহমান মান্নু, সমিতির প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক ও গোবরাতলা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. তাসেম আলী।
সভার শুরুতে ১২তম বার্ষিক সাধারণ সভার প্রতিবেদন ও ২০১৯-২০ অর্থবছরের সম্ভাব্য বাজেট পেশ করেন সমিতির সাধারণ সম্পাদক মো. বাসির আলী। বক্তব্যে তিনি বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই চাঁপাই গ্রামীণ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড এই এলাকার দারিদ্র্য বিমোচন, আত্মকর্মসংস্থান সৃষ্টি এবং ভূমিহীন, প্রান্তিক ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের সার্বিক গ্রামীণ উন্নয়নে কাজ করছে।
সমিতির সাবেক সাধারণ সম্পাদক তাসেম আলী জানান, চাঁপাই গ্রামীণ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড বরেন্দ্র এলাকায় ফসল উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সুষ্ঠু সেচ ব্যবস্থাপনার মাধ্যমে এলাকার চাষিদের পানি বণ্টন করে আড়াই হাজার বিঘা ধানসহ অন্যান্য ফসল উৎপাদনে সহযোগিতা দিচ্ছে। পাশাপাশি সমিতির সদস্যরা তাদের সঞ্চয়ের মাধ্যমে স্বাবলম্বী হয়ে উঠছে। বর্তমানে এ সমিতির সঞ্চয় প্রায় দেড় কোটি টাকা।
চাঁপাই-মহেশপুর গ্রামে সমিতির কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন, সমিতির সাবেক সভাপতি আবুল কাশেম মিয়া, চাঁপাই মহেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো এনামুল হক, সমিতির সহ-সভাপতি গোলাম মোহাম্মদ দুলাল, সাবেক সহ-সভাপতি মো. আজিজুর রহমানসহ সমিতির সাধারণ সদস্যরা।