সদর উপজেলায় ১০০৯ কৃষকের কাছ থেকে আমন সংগ্রহ শুরু

11

‘কৃষক বাঁচলে, বাঁচবে দেশ’- এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে সরকার নির্ধারিত মূল্যে আমন ধান সংগ্রহ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলার সদর উপজেলার ৯ জন কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।
জেলা শহরের ঢাকা বাসস্ট্যান্ড এলাকায় খাদ্যগুদাম প্রাঙ্গণে আয়োজিত ধান সংগ্রহ অনুষ্ঠানে কৃষকদের উদ্দেশে জেলা প্রশাসক বলেন- বর্তমান সরকার কৃষকবান্ধব সরকার, তাই সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছে। ধান সংগ্রহে স্বচ্ছতা আনয়নের জন্য তালিকাভুক্ত কৃষকদের উন্মুক্ত পরিবেশে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে। প্রতিজন কৃষক ১ মেট্রিক টন ধান দিতে পারবে। এ সময় স্বচ্ছতার সঙ্গে ধান সংগ্রহের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, জেলা খাদ্য নিয়ন্ত্রক রিয়াজুর রহমান রাজু, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন, সদর উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ওবায়দুল ইসলামসহ অন্যরা।
১০০৯ জন কৃষকের কাছ থেকে প্রতি কেজি ধান ২৬ টাকা করে ক্রয় করা হবে। এতে প্রতিমণ ধানে খুচরা বাজারের চেয়ে ৩০০ টাকা হারে বাড়তি মূল্য পাবেন বলে জানান ধান বিক্রি করতে আসা এক কৃষক।
আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ধান ক্রয় চলবে বলে জানান জেলা খাদ্য নিয়ন্ত্রক রিয়াজুর রহমান রাজু। তিনি আরো জানান, এবার জেলায় ৫ হাজার ৫৮৮ মেট্রিক টন আমন ধান ক্রয় করা হবে।