মজুদে ত্রুটি থাকায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না : কৃষিমন্ত্রী

5

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, মজুদে ত্রুটি থাকায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। বৃহস্পতিবার গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউটে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, চলতি বছরে দেশে চাহিদার তুলনায় পেঁয়াজ আমদানি ছিল অপ্রতুল। বৃষ্টির কারণে কৃষক জমি থেকে উত্তোলনের সময় পেঁয়াজ মজুদ করতে পারেননি এ কারণে ঘাটতি ছিল। ‘ভারত পেঁয়াজের রফতানির ওপর নিষেধাজ্ঞা দেবে আমরা বুঝতে পারিনি’ উল্লেখ করে তিনি বলেন, এখানে আমাদের হয়তো ভুল থাকতে পারে। কতটা উৎপাদন হয়েছে, কতটুকু আমদানি কর প্রয়োজন সে বিষয়ে মাঠপর্যায়ে আগেই একটা জরিপ করা দরকার ছিল। কৃষিমন্ত্রী বলেন, পেঁয়াজের প্রয়োজন ২৫-২৬ লাখ টন। বাইরে থেকে এখন ৩০০ টন ও ৫০০ টন পেঁয়াজ আসছে। ব্যবসায়ীরা তা ফলাও করে প্রচার করে। এতে ইতিবাচক প্রভাব পড়ে। কিন্তু বাজারে এর প্রভাব পড়ে না।
ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক ও কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম।